Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বৈদেশিক অর্থায়ন কাটছাঁটে রেকর্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১৫ এএম

বেড়েছে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ, যার নেতিবাচক প্রভাব পড়েছে উন্নয়ন কর্মকাণ্ডে। আবারও ধীর হয়ে এসেছে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন। গত ডিসেম্বরে এডিপি বাস্তবায়নের হার গত বছরের একই সময়ের তুলনায় কম। সময়মতো বরাদ্দের অর্থ খরচ করা সম্ভব হচ্ছে না। বিশেষ করে বিদেশি ঋণ সহায়তা প্রকল্পের ব্যয় সরকারি উৎসের তুলনায় অনেক কম। খুব শিগগিরই এ পরিস্থিতির উন্নতি হবে না বলে আশঙ্কা রয়েছে। এসব বিবেচনায় এডিপির সংশোধনীতে বরাদ্দ কমানো হচ্ছে।

চলতি ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বিদেশি সহায়তার বরাদ্দ কমানো হচ্ছে ১৭ হাজার ৭৭৪ কোটি টাকা। প্রায় প্রতি বছরই আরএডিপিতে বরাদ্দ কমানোর একটা প্রবণতা রয়েছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে এত বেশি হারে কমানো হয়নি। গত বছর সাড়ে সাত হাজার কোটি টাকা কমানো হয়েছিল। অর্থাৎ এ বছর কমছে গত অর্থবছরের তুলনায় দ্বিগুণের বেশি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে এডিপি পর্যালোচনা শেষে কাটছাঁটের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রস্তাবে আরএডিপিতে বিদেশি সহায়তার আকার ধরা হয়েছে ৭০ হাজার ২৫০ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেটে ঋণ এবং অনুদান মিলে বিদেশি সহায়তা প্রাক্কলন করা হয়েছিল ৮৮ হাজার ২৪ কোটি টাকা।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, বিদেশি সহায়তা কাটছাঁটের প্রস্তাব পর্যালোচনা করা হচ্ছে। দেশি উৎসের বরাদ্দ সংশোধন বিষয়ে প্রস্তাব পাওয়ার পর আরএডিপি চূড়ান্ত করা হবে। পরে তা জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদনের জন্য সুপারিশ করা হবে। চলতি অর্থবছরের মূল এডিপির আকার দুই লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা। এর মধ্যে বিদেশি ঋণের পরিমাণ ৩৭ শতাংশেরও বেশি।

এদিকে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমডি) সর্বশেষ প্রতিবেদন থেকে জানা গেছে, গত জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত গত ছয় মাসে সরকারি অর্থের তুলনায় বিদেশি ঋণের ব্যবহার কম হয়েছে। এ সময় সরকারি উৎসের অর্থ ব্যয় হয়েছে ২৫ শতাংশ হারে। বিদেশি ঋণের অর্থ ব্যয় হয়েছে ২২ শতাংশ।

আইএমডির প্রতিবেদন অনুসারে, ২০২১ সালের ডিসেম্বর মাসে এডিপি বাস্তবায়নের হার ৫ শতাংশের কিছু বেশি। আগের বছরের এ মাসটিতে বাস্তবায়নের হার ছিল প্রায় ৬ শতাংশের মতো। যদিও সার্বিকভাবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে বাস্তবায়ন সামান্য বেশি। তবে আগের দুই অর্থবছরের একই সময়ের তুলনায় তা অনেক কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈদেশিক অর্থায়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ