Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাকদোন নদীর সীমানা জরিপের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

খাকদোন নদীর সিএস ও আরএস পর্চা অনুসারে সীমানা জরিপের প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
গতকাল রোববার বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি এসএম মনিরুজ্জামানের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আগামী ৬ সপ্তাহের মধ্যে বরগুনার জেলা প্রশাসক ও সদর থানার ইউএনও এবং এসি ল্যান্ডকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। এ তথ্য জানিয়েছেন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। জনস্বার্থে দায়েরকৃত রিটের শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন আদালত।
অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, বরগুনা জেলা শহরের কাঠপট্টি এলাকায় খাকদোন নদী অবস্থিত। এ নদীতে অবৈধভাবে মাটি ভরাট, দখল, নির্মাণ বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং নদী দখল করে মাটি ভরাট, দখল, নির্মাণ অপসারণ করার কেন নির্দেশ দেয়া হবে না-জানতে চাওয়া হয়েছে। পরবর্তী চার সপ্তাহের মধ্যে এলজিআরডি ও পরিবেশ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, জেলা প্রশাসক ও এসপিসহ সংশ্লিষ্ট ১২ জন বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
তিনি আরও জানান, আদালত রুল জারির পাশাপাশি অন্তর্বর্তীকালিন আদেশ দিয়েছেন। আদেশে অবৈধ স্থাপনা উচ্ছেদে এইচআরপিবির দাখিল করা আবেদন ২ সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন এবং যদি প্রমাণ পাওয়া যায় যে অবৈধ স্থাপনা রয়েছে তা হলে ২ সপ্তাহের মধ্যে আইন অনুসারে ব্যবস্থা নিয়ে জেলা প্রশাসকসহ বিবাদীদের আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।
এর আগে, খাকদোন নদী দখল করে অবৈধভাবে মাটি ভরাট, দখল ও নির্মাণ নিয়ে সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটির ভিত্তিতে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ (এইচআরপিবি) রিট করে। রিটে সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সনরেন্দ্র নাথ বিশ্বাস।
###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাকদোন নদী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ