Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশ্বাসে রেলওয়ে রানিং স্টাফদের আন্দোলন স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্যপরিষদের সাধারণ সম্পাদক মুজিবর রহমান বলেছেন, রেল সচিবের সঙ্গে আলোচনায় আমাদের দাবিগুলো বাস্তবায়নের লিখিত আশ্বাস দেয়া হয়েছে। এজন্য সোমবার থেকে আমাদের পূর্বঘোষিত কর্মবিরতি কর্মসূচি স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়েতে রানিং স্টাফদের মাইলেজ ইস্যুতে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিল দাবিতে চলমান আন্দোলন লিখিত আশ্বাসে স্থগিত করা হয়েছে। গতকাল রোববার রেল ভবনে বৈঠক শেষে রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্যপরিষদের সাধারণ সম্পাদক মুজিবর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, রেল সচিবের সঙ্গে আলোচনায় আমাদের দাবিগুলো বাস্তবায়নের লিখিত আশ্বাস দেয়া হয়েছে। এজন্য আমাদের পূর্বঘোষিত কর্মবিরতি কর্মসূচি স্থগিত করা হয়েছে।

জানা যায়, ট্রেন চালক (লোকোমাস্টার), গার্ড ও টিকিট চেকার (টিটি), ট্রেন পরিচালক ও ট্রাভেলিং টিকিট এক্সামিনারদের (টিটিই) বলা হয় রানিং স্টাফ। জনবল সঙ্কটে রানিং স্টাফরা সাধারণত ১৫ থেকে ১৮ ঘণ্টা টানা কাজ করেন। রেলওয়ে রানিং স্টাফদের যে অতিরিক্ত কাজ করতে হয়, ব্রিটিশ শাসনামল থেকে তা মাইলেজ নামে পরিচিত। এই সুবিধায় প্রতি ৮ ঘণ্টার জন্য একদিনের বেতনের সমপরিমাণ টাকা পান তারা। বাংলাদেশ রেলওয়েতে ১৮৬২ সালের আইন আজও বলবৎ রয়েছে। সে অনুযায়ী ট্রেনচালক, সহচালক, পরিচালক ও টিকিট চেকাররা বিশেষ এই আর্থিক সুবিধা পেয়ে আসছেন। তবে গত বছরের ৩ নভেম্বর অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে। মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শামীম বানু শান্তি স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, রানিং স্টাফরা এতদিন ধরে পেনশনে মাইলেজের জন্য যে অতিরিক্ত ভাতা পেতেন তা আর পাবেন না। এরপর পেনশনে মাইলেজ ভাতা অন্তর্ভুক্তির দাবি আদায়ে আন্দোলনে নামেন রানিং স্টাফরা। এর অংশ হিসেবে গত ২৫ জানুয়ারি থেকে তারা ৮ ঘণ্টা অতিরিক্ত কাজ করা থেকে বিরত থাকছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে রানিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ