Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের অর্ধেক লোকের সমান সম্পদ ৬২ জনের হাতে

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বজুড়ে অসাম্য বেড়েই চলেছে। বিশ্বের ১ শতাংশ ধনীর সম্পদের পরিমাণ বাকি ৯৯ শতাংশের সমান। আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। গতকাল সোমবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, সুইজারল্যান্ডের দাভোসে বিশ্বের প্রভাবশালী আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের বার্ষিক সম্মেলনকে সামনে রেখে গবেষণাটি প্রকাশ করেছে অক্সফাম। গবেষণার জন্য অক্সফাম সুইজারল্যান্ডভিত্তিক ক্রেডিট সুইসের গত অক্টোবর মাসের উপাত্ত ব্যবহার করেছে। দাভোসে জড়ো হতে যাওয়া নেতাদের বৈষম্যের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে অক্সফাম। অক্সফামের পূর্বাভাসে বলা হয়েছে, গত বছর ১ শতাংশ ধনীর সম্পদের দিক দিয়ে বাকি বিশ্বকে ছাড়িয়ে গেছে।
অক্সফামের ওই গবেষণায় দেখা যায়, বিশ্বের অর্ধেক অতি দরিদ্র জনগোষ্ঠীর কাছে যে সম্পদ রয়েছে তার চেয়েও বেশি পরিমাণ সম্পদ রয়েছে মাত্র ৬২ জন ধনীর হাতে। ১ শতাংশের জন্য একটি অর্থনীতি শীর্ষক প্রতিবেদনে বলা হয়, গত ১২ মাসে বিশ্বের ধনী ও দরিদ্রদের মধ্যে ব্যবধান ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। ২০১১ সালে বিশ্বের প্রায় সাড়ে তিনশ’ কোটি জনগোষ্ঠীর হাতে যে অর্থ ছিল মাত্র ৩৮৮ জন ধনীর হাতে সেই পরিমাণ সম্পদ ছিল। তবে পরের বছরই এই সংখ্যা নামতে শুরু করে। তখন বিপুল পরিমাণ সম্পদ চলে আসে ১৭৭ জন ব্যক্তির হাতে। ২০১৪ সালে এটি ৮০ এবং ২০১৫ সালে এ সংখ্যা ৬২তে নেমে আসে।
প্রতিবেদনে আরও বলা হয়, ২০১০ সাল থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বের জনসংখ্যা ৪০ কোটি বৃদ্ধির পরও ৫০ শতাংশ অতি দরিদ্রগোষ্ঠীর সম্পদ ৪১ শতাংশ কমেছে। একই সময় ৬২ জন অতি ধনীর সম্পদ ৫০০ বিলিয়ন থেকে ১ দশমিক ৭৬ ট্রিলিয়ন ডলার পর্যন্ত বেড়েছে। অক্সফাম গ্লোবালের প্রধান নির্বাহী মার্ক গোল্ডরিং বলেন, এটা স্বাভাবিকভাবেই অগ্রহণযোগ্য যে একটি ক্ষুদ্র অতি ধনী গোষ্ঠীর হাতে যে সম্পদ রয়েছে, তা বিশ্বের মোট অর্ধেক দরিদ্র লোকের হাতে তা নেই। তাদের সংখ্যাটা এতই ক্ষুদ্র যে, তাদের আপনি ট্রেনের একটি বগির ভেতরেই রাখতে পারবেন। তিনি বলেন, বিশ্বে যেখানে প্রতি নয়জনে ১ জন ক্ষুধা নিয়ে রাতে ঘুমাতে যায়, সেখানে আমরা ধনীদের কেকের একটি বড় টুকরা দেয়া অব্যাহত রাখতে পারি না। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বের অর্ধেক লোকের সমান সম্পদ ৬২ জনের হাতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ