Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বতন্ত্র বিভাগ গঠন মূল দাবি

আজ থেকে শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এ শ্লোগকে ধারণ করে আজ রোববার থেকে শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ-২০২২। এবাবের পুলিশ সপ্তাহের মূল দাবি হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সতন্ত্র বিভাগ বা অধিদফতর গঠন। এছাড়া আগের পুলিশ সপ্তাহগুলোতে উপস্থাপন করা যেসব দাবি বাস্তবায়িত হয়নি সেসবসহ নতুন কিছু দাবি উপস্থাপন করা হবে। এসবের মধ্যে রয়েছে সুপার নিউমারারি পদ সংখ্যা বৃদ্ধি, জনবল বাড়ানো, সব সদস্যের জন্য বিশেষ ভাতা চালু, উন্নত অস্ত্রসহ অত্যাধুনিক সরঞ্জাম সরবরাহ, ক্যাডার কর্মকর্তাদের ঝুঁকিভাতা দেয়া, গাড়ির সংখ্যা বাড়ানো, আবাসন সংকট সমাধান, পুলিশপ্রধানের আর্থিক ব্যয়ের ক্ষমতা বাড়ানো প্রভৃতি। এদিকে পুলিশ সপ্তাহে শৃঙ্খলা এবং স্বাস্থ্যবিধি মানতে উচ্চ পর্যায়ে পুলিশ কর্মকর্তাদের মাধ্যমে মাঠ পর্যায়ে পুলিশ কর্মকর্তাদের কড়া নির্দেশনা দেয়া হয়েছে।

পুলিশ সপ্তাহ সফল করতে এসপি থেকে শুরু করে তধোর্ধ পুলিশ কর্মকর্তাদের নিয়ে শনিবার বিকালে বৈঠক করেন পুলিশ প্রধান। পুলিশ সদর দফতরের একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, পুলিশ সপ্তাহের প্রথম দিন আজ সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইনন্সে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে বার্ষিক পুলিশ প্যারেড অনুষ্ঠিত হবে। এদিন সন্ধা সাড়ে ৭টায় একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে নৈশভোজ। পর্যায়ক্রমে অন্যান্য কার্যক্রম চলবে।

সূত্র আরো জানায়, প্রতিবছর প্রধানমন্ত্রীর সঙ্গে পুলিশ কর্মকর্তাদের দরবার হলেও করোনার কারণে এবার তা বাতিল করা হয়েছে। করোনাপরিস্থিতির অনাকাঙ্খিত অবনতি ঘটলে অনুষ্ঠানসূচি আরো কাটছাট হতে পারে। করোনা পরিস্থিতি বিবেচনায় পুলিশের দাবিদাওয়া প্রধানমন্ত্রীকে লিখিতভাবে জানানো হবে। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিভিন্ন দাবি-দাওয়া উপস্থাপন করা হবে।

একাধিক পুলিশ কর্মকর্তা ইনকিলাবকে জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সতন্ত্র বিভাগ গঠন করা হলে আইজিপি মন্ত্রণালয়ে বসেই সিনিয়র সচিবের ভূমিকা পালন করতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানও অর্থ মন্ত্রণালয়ে বসে সিনিয়র সচিবের ভূমিকা পালন করেন। আইজিপির পদটি সিনিয়র সচিব পদমর্যাদার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবও একই পদমর্যাদার। পুলিশের ছুটি, বদলির মতো কাজগুলো এখন জননিরাপত্তা বিভাগের মাধ্যমেই করা হয়। পুলিশের চাওয়া এসব কাজগুলো আইজিপির মাধ্যমেই করা হোক। এ কারণের পৃথক বিভাগ বা অধিদফতর গঠনের দাবি উঠছে পুলিশের পক্ষ থেকে। পুলিশ প্রধান নিজ ক্ষমতায় তিন কোটি টাকা ব্যয় করতে পারেন। এবারের পুলিশ সপ্তাহে এটি ৫০ কোটি টাকা করার দাবি জানানো হতে পারে।

পুলিশ সপ্তাহের অন্যতম আকর্ষণ হলো বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম)। করোনা পরিস্থিতির গত বছর পুলিশসপ্তাহ উদযাপন হয়নি। তাই এবার ২০২০ ও ২০২১ সালে পাচ্ছেন বিপিএম-পিপিএম পদক একসঙ্গে দেওয়া হচ্ছে। মোট ২৩০ পুলিশ কর্মকর্তা বিপিএম ও পিপিএম পদক পাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ সপ্তাহ

২২ জানুয়ারি, ২০২২
২১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ