Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভিবাসীদের নিরাপত্তা হুমকি হিসেবে দেখা ইউরোপকে বন্ধ করতে হবে

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আই ও এম) প্রধান উইলিয়াম ল্যাসি সুইং বলেছেন, কলোনে নববর্ষের প্রাক্কালে ও নভেম্বরে প্যারিস হামলার প্রেক্ষিতে অভিবাসীদের নিরাপত্তা হুমকি হিসেবে দেখা ইউরোপকে অবশ্যই পরিহার করতে হবে। খবর : এপি।
সুইং রোববার বার্লিনে এ কথা বলেন। তিনি এমন এক সময় এ কথা বলেছেন যখন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল উদ্বাস্তুদের প্রতি তার খোলা দ্বার নীতির জন্য ক্রমবর্ধমান চাপের সম্মুখীন। জার্মানি গত বছর আশ্রয়প্রার্থী হিসেবে ১১ লাখ লোকের নাম তালিকাভুক্ত করেছে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্যান্য দেশ উল্লেখযোগ্য সংখ্যায় উদ্বাস্তু গ্রহণে অনিচ্ছুক।
সুইং এপিকে বলেন, বিপুলসংখ্যক উদ্বাস্তুকে গ্রহণ করার জন্য মার্কেল ও জার্মানরা সার্বিকভাবে বড় রকম প্রশংসা ও কৃতিত্বের দাবিদার। আমি মনে করি, এ চমৎকার বিষয়টিকে নস্যাৎ করার জন্য কলোনের ভয়াবহ ঘটনাটি কারোরই ব্যবহার করা উচিত নয়। কলোনে কয়েকটি দস্যুতা ও যৌন হামলার ঘটনার জন্য ব্যাপকভাবে বিদেশীদের দায়ী করা হয়েছে যাদের মধ্যে কিছু আবার আশ্রয়প্রার্থী। অন্যদিকে নভেম্বরে প্যারিস হামলার ঘটনা ইতিমধ্যেই ইউরোপে অভিবাসী বিরোধী মনোভাব বৃদ্ধি করেছে। সুইং বলেন, প্যারিসে ও কলোনে যা ঘটেছে, এক ধরনের নিরাপত্তা হুমকির নামে হঠাৎ করে তার সাথে আমরা সন্ত্রাস থেকে পালিয়ে আসা উদ্বাস্তুদের জড়িত করতে চাই না। তিনি বলেন, আমাদের একটি পথ খুঁজে বের করতে হবে। আমি জানি, জার্মানি আসলেই এখন তা করার চেষ্টা করছে যে কিভাবে আমরা আমাদের লোকদের বোঝাতে পারি যে ঐতিহাসিকভাবে অভিবাসন সর্বদাই কোনো দেশের জন্য অত্যন্ত ইতিবাচক শক্তি হিসেবে কাজ করেছে।
দীর্ঘদিনের মার্কিন কূটনীতিক সুইং বলেন, আমার নিজের দেশ অভিবাসীদের সমর্থনে, তাদের মেধা ও মস্তিষ্কের অবদানে গড়ে উঠেছে।
আই ও এম বলে, এ বছরের প্রথম দু’সপ্তাহে ২৩ হাজার ৬৬৪ জন অভিবাসী সমুদ্র পথে ইউরোপে এসেছে । ৩৬২ জন ছাড়া তাদের সবাই গ্রিসে রয়েছে।
২০১৫ সালে ১০ লাখের কিছু বেশি লোক ইউরোপে আসে। জার্মানিতে নিবন্ধিত আশ্রয় প্রার্থীদের মধ্যে বলকান থেকে আসা বিপুলসংখ্যক উদ্বাস্তু রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিবাসীদের নিরাপত্তা হুমকি হিসেবে দেখা ইউরোপকে বন্ধ করতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ