Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

মাহফুজ আনামকে পদত্যাগ করতে হবে- নাসিম

প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সেনাসমর্থিত ওয়ান-ইলেভেনের জরুরি সরকারের সময় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম মিথ্যা সংবাদ পরিবেশন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেপ্তারের পটভূমি তৈরি করেছিলেন। এজন্য শুধু ভুল স্বীকার নয়, ডেইলি স্টারের সম্পাদককে পত্রিকা থেকে পদত্যাগ করতে হবে।
গতকাল শুক্রবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের যৌথ প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আগামী ১৫ ফেব্রুয়ারি ঢাকায় ১৪ দলের মানববন্ধন কর্মসূচি সফল করার লক্ষ্যে এ প্রতিনিধি সভার আয়োজন করা হয়। মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রাম সম্পর্কে পাকিস্তানের কটূক্তিপূর্ণ বক্তব্য ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে অবৈধ হস্তক্ষেপ এবং মুক্তিযুদ্ধের শহীদের সংখ্যা নিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বক্তব্যের প্রতিবাদে যাত্রাবাড়ী থেকে সায়েদাবাদ পর্যন্ত আগামী ১৫ ফেব্রুয়ারি সোমবার বিকাল ৪টায় ঢাকা মহানগরীতে এই মানববন্ধন করবে ১৪ দল।
নাসিম বলেন, প্রখ্যাত সাংবাদিক মাহফুজ আনাম শেখ হাসিনার বিরুদ্ধে যে ভুল সংবাদ প্রকাশ করেছিলেন তা তিনি স্বীকার করেছেন। এ স্বীকারের মাধ্যমে প্রমাণিত হয়েছে, তিনি সে সময় শেখ হাসিনাকে গ্রেপ্তারের পটভূমি তৈরি করেছিলেন।
মাহফুজ আনামের উদ্দেশে নাসিম বলেন, আপনি শিক্ষিত মানুষ, আপনার স্মরণ আছে। ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশ করেছিল ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ডের’ সাময়িকী ‘স্টার নিউজ’। পরে এ সংবাদ পরিবেশনের কারণে পদত্যাগ করেছিলেন সাময়িকী সম্পাদক রেবেকা। সঙ্গে সঙ্গে ভুল স্বীকার করে পদত্যাগ করেছিলেন নিউজ অব দ্য ওয়ার্ল্ডের সম্পাদকও। তাই আমি মনে করি, ওই সম্পাদকের মতো ভুল স্বীকার করে আপনারও পদত্যাগ করা উচিত।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বাংলাদেশের রাজনীতিতে দুষ্টুগ্রহ অভিহিত করে নাসিম বলেন, এই দুষ্টুগ্রহের কবল থেকে বাংলাদেশকে মুক্ত করতে না পারলে দেশের অগ্রযাত্রা পদে পদে বিঘিœত হবে। মুক্তিযুদ্ধের চেতনা ও স্বপ্ন নিশ্চিহ্ন হয়ে যাবে।
প্রতিনিধি সভায় বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, ’৭১-এর খুনিদের রায়ের বিরুদ্ধে পাকিস্তান জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব উত্থাপিত হওয়ায় প্রমাণিত হয়েছে, বিএনপি এবং জামায়াত পাকিস্তানের এজেন্ট। পাকিস্তান এখনও ’৭১-এর পরাজয় ভুলতে পারেনি। তাই একাত্তরের পরাজয়ের প্রতিশোধ নেয়ার জন্য বিএনপি-জামায়াতকে দিয়ে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে নস্যাৎ করার ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের কোনো ষড়যন্ত্র স্বাধীন বাংলাদেশের মানুষ মেনে নেবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।
হানিফ বলেন, ১৫ তারিখের মানববন্ধন কোনো ব্যক্তি বা দলবিশেষের বিরুদ্ধে নয়, বাংলাদেশকে নিয়ে পাকিস্তান ও তাদের এদেশীয় এজেন্টদের ঘৃণ্য ষড়যন্ত্রের বিরুদ্ধে এই মানববন্ধন। এটা সমগ্র বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের মানববন্ধন।
বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তান হস্তক্ষেপ করলে সমুচিত জবাব দেয়া হবে বলে জানিয়ে হানিফ আরও বলেন, একাত্তর সালে আমরা যাদের পরাজিত করে এদেশ থেকে বিতাড়িত করে দেশ স্বাধীন করেছিলাম, সেই বাংলাদেশে তাদের আর হস্তক্ষেপ করার সুযোগ নেই। ভবিষ্যতে পাকিস্তান যদি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে তাহলে তাদের সমুচিত জবাব দেয়া হবে। কূটনৈতিক নিয়ম অনুযায়ী পাকিস্তানের সঙ্গে সম্পর্ক থাকবে কিনা সেই ব্যাপারে আন্তর্জাতিক আদালতে পদক্ষেপ নেয়া হবে।
মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার বক্তব্য সম্পর্কে হানিফ বলেন, মুক্তিযুদ্ধের মীমাংসিত বিষয় নিয়ে কোনো বিতর্ক করলে কারও রেহাই হবে না। বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা হয়েছে। তিনি যদি এই বক্তব্য প্রত্যাহার না করেন এবং জাতির কাছে ক্ষমতা প্রার্থনা না করেন, তাহলে এর জন্য তাকে আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হবে।
যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, যুবনেতা মুজিবর রহমান চৌধুরী, মাহবুবুর রহমান হিরণ, আনোয়ারুল ইসলাম, মোতাহার হোসেন সাজু, ইসমাইল চৌধুরী স¤্রাট, ইসমাইল হোসেন, কাজী আনিসুর রহমান, রফিকুল ইসলাম চৌধুরী, মনিরুল ইসলাম হাওলাদার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহফুজ আনামকে পদত্যাগ করতে হবে- নাসিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ