Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গলবার শুরু হচ্ছে ডিসি সম্মেলন

জনপ্রশাসনের পদায়ন নীতিমালায় পরিবর্তনের প্রস্তাব

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

উন্নয়ন প্রকল্পের প্রস্তাব প্রণয়নকালে প্রকল্পের পরিবেশ, জমির শ্রেণি ও তার ব্যবহার এবং সামাজিক প্রভাব জেলা প্রশাসক ও জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মতামত গ্রহণের প্রস্তাব দিয়েছেন মাগুরার ডিসি। জেলায় উন্নয়ন পরিকল্পনা ও প্রকল্প কমিটি গঠনের প্রস্তাব কুমিল্লা জেলা প্রশাসকের।

জনপ্রশাসনের পদায়ন নীতিমালায় পরিবর্তন আনয়ণের প্রস্তাব দিয়েছে ঢাকা বিভাগীয় কমিশনার। জাতিসংঘ মিশনে বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির প্রস্তাব দিয়েছেন রংপুর বিভাগীয় কমিশনার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ডেটাবেজে সংরক্ষিত সকল কর্মকর্তার জন্য আইডি কার্ড প্রদানের প্রস্তাব দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের ডিসি।

উপজেলা নির্বাহী অফিসোরের কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তাদের চার্টার অব ডিউটিজ সুনিদিষ্টকরণের প্রস্তাব দিয়েছেন নারায়ণগঞ্জের ডিসি। জেলা প্রশাসকের কার্যালয়ে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে পরিকল্পনা ও উন্নয়ন শাখা গঠন করার প্রস্তাব দিয়েছে ভোলার ডিসি। সড়কের পার্শ্বে অপরিকল্পিত বিদ্যুতের খুঁটি স্থাপন, তার ঝুলানো রোধকল্পে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ করা যেতে পারে। এ প্রস্তাব দিয়েছেন নওগাঁ ও মৌলভীবাজারের ডিসি। বিভাগীয় শহরে সরকারি কর্মচারীর হাসপাতাল স্থাপনের প্রস্তাব দিয়েছেন নওগাঁর ডিসি।
জ্বালানি তেল সরবরাহের ক্ষেত্রে আমদানি থেকে বিতরণ ব্যবস্থা অনলাইন তথ্যভাÐার প্রস্তুত করা যেতে পারে। এর যুক্তি হিসেবে জরুরি পরিস্থিতিতে সরকার জ্বালানি তেলের সরবরাহ নিশ্চিত করতে পারবে। এ প্রস্তাব দিয়েছেন মৌলভীবাজার জেলা প্রশাসক। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং দুনীতি ও স্বজনপ্রীতি রোধ ও যোগ্য প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অধ্যক্ষ ও প্রধান শিক্ষক নিয়োগে পুল গঠনের প্রস্তাব দিয়েছেন খুলনা জেলা ডিসি।

সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সিন্ডেকেট এবং পরিচালনা কমিটিতে ডিসিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব দিয়েছেন ফরিদপুরের জেলা প্রশাসক।
নদীভাঙন এলাকায় শিশুদের ঝরেপড়া রোধে প্রাথমিক বিদ্যালয়গুলোতে বিশেষ স্কিম ঘোষণার প্রস্তাব দিয়েছেন শরিয়তপুরের ডিসি।

শিশুদের জন্য সেইফ হোম নির্মাণ করা যেতে পারে এ প্রস্তাব দিয়েছেন ভোলার ডিসি। সকল জেলা প্রবীণ নিবাস স্থাপনের প্রস্তাব দিয়েছেন ব্রা²ণবাড়িয়ার ডিসি। সকল বিভাগীয় শহর ও জেলা সদরে কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণের প্রস্তাব বশিলার জেলার ডিসির। সুন্দরবনের মধ্যে অবাধে লোক চলাচল রহিত করা ও বিকল্প পদ্ধতিতে সুন্দরবনের সম্পদ আহরণণের প্রস্তাব খুলনা বিভাগীয় কমিশনারের।

বিভাগীয় ও জেলা পর্যায়ে পর্যটন ব্যবস্থাপনা কমিটি গঠন করার প্রস্তাব দিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এবং বেসরকারি ব্যবস্থাপনায় নির্মিত রিসোর্ট ব্যবহারের নীতিমালা প্রণয়নের প্রস্তাব দিয়েছেন খুলনার ডিসি। জেলায় শস্য, সবজি, মাছ ও ফলমূল সংরক্ষণের হিমাগার নির্মাণ করা যেতে পারেÑ এমন প্রস্তাব দিয়েছেন ঝিনাইদহ, দিনাজপুরসহ ৮ জন ডিসি।

তামাক চাষ নিরুৎসাহিতকরণের লক্ষ্যে বিকল্প লাভজন অর্থকরী ফসল উৎপাদনে কৃষকদের জন্য প্রশিক্ষণ ও প্রণোদনার ব্যস্থার করার প্রস্তাব দিয়েছেন বান্দরবানের ডিসি। উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে পদায়নের প্রস্তাব দিয়েছেন মাদারীপুরের ডিসি।

খাদ্য ব্যবসায়ীদের মধ্যে খাদ্যের নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান, খাদ্য স্থাপনায় অনসাইট মনিটরিং ও পরিদর্শন জোরদারকরণের প্রস্তাব দিয়েছেন সিলেটের ডিসি। নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকারি অনুমোদিত এজেন্সিগুলোর সাথে জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বয় নিশ্চিতকরণের প্রস্তাব দিয়েছেন ঢাকার ডিসি।

নদীভাঙন প্রতিরোধে উপকূলীয় জেলাগুলো নদীর শাসনপূর্বক টেকসই বাঁধ নির্মাণের প্রস্তাব দিয়েছেন খুলনা বিভাগীয় কমিশনার। নদীভাঙন প্রবণতা রোধে এবং যৌথ নদী ব্যবস্থাপনা কমিটির আওতায় সুরমা ও কুশিয়ারা নদী ব্যবস্থাপনা কমিটির প্রস্তার দিয়েছেন সিলেট জেলার ডিসি। বুড়িগঙ্গা ও ধলেশ্বরীসহ বিভিন্ন নদনদী পর্যায়ক্রমে ও নিয়মিত ড্রেজিং করার জন্য একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণপূর্বক ড্রেজিং এর ব্যবস্থা গ্রহণ করা ও ড্রেজিংয়ের মাটি ইটভাটাসহ উন্নয়ন প্রকল্পে ব্যবহার নীতিমালা করা যেতে পারে, এমন প্রস্তাব দিয়েছেন ঢাকার ডিসি। দেশীয় প্রজাতির মাছ চাষে ৪ ভাগ হারে ব্যাংক সুদ প্রদানের প্রস্তাব দিয়েছেন বরিশালের ডিসি।

আগামী মঙ্গলবার শুরু হচ্ছে তিনদিন ব্যাপী জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলন। আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদের শেষ পর্যায়ে এসে এ সম্মেলন। এ সরকারের মেয়াদে আর মাত্র একটি ডিসি সম্মেলন অনুষ্ঠিত হবে। সাধারণত প্রধানমন্ত্রী তার কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলন উদ্বোধন করেন। এবার ডিসিরা মুক্ত আলোচনায় প্রধানমন্ত্রীকে পাচ্ছেন না। করোনার কারণে এবার নিয়মের ব্যত্যয় ঘটেছে। এবার ডিসি সম্মেলনে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সেশন হবে ভার্চুয়ালের। প্রতিবছরই ঘটা করে এ সম্মেলন হয়। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে বিভিন্ন সমস্যা চিহ্নিত করে তা সমাধানের সুপারিশ উত্থাপন করা হয়। এসব সমস্যার আলোকে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামী নতুন ধরন ওমিক্রনসহ দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত বৃহস্পতিবার থেকে সারা দেশে বিধিনিষেধ জারি করেছে সরকার। কিন্তু এর মধ্যেই ১৮ জানুয়ারি মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিনদিনের জেলা প্রশাসক। করোনাভাইরাস মহামারির কারণে দুইবছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিসি সম্মেলন। প্রথমে ১১ থেকে ১৩ জানুয়ারি ডিসি সম্মেলন হওয়ার কথা ছিল, কিন্তু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বড় অনুষ্ঠানের কারণে তা পরিবর্তন করা হয়। সর্বশেষ ২০১৯ সালের ১৪ থেকে ১৮ জুলাই জেলা প্রশাসক সম্মেলন হয়েছে। এরপর করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর (২০২০ ও ২০২১) জেলা প্রশাসক সম্মেলন হয়নি। সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মাঝে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য সাধারণত প্রতিবছর জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ জেলা প্রশাসক সম্মেলন-২০২২-এর কর্মসূচি প্রকাশ করেছে। কর্মসূচি অনুযায়ী এবার সম্মেলনে ২১টি কার্যঅধিবেশনসহ মোট ২৫টি অধিবেশন থাকবে। এর মধ্যে প্রথম দিন ৭, দ্বিতীয় দিন ৮ এবং তৃতীয় দিন ১০টি অধিবেশন থাকবে। তবে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে সেশন ভার্চুয়ালি হবে। এবার জেলা প্রশাসক সম্মেলনের ভেন্যু রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন। প্রথম দিন ১৮ জানুয়ারি বেলা ১১টায় প্রধানমন্ত্রী ভার্চুয়ালি সম্মেলন উদ্বোধন করবেন। ওই দিনই সন্ধ্যা ৬টায় ভার্চুয়ালি দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। দ্বিতীয় দিন বিকেল সোয়া ৪টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার শুভেচ্ছা বক্তব্য দিবেন। সন্ধ্যা ৬টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য দেবেন প্রধান বিচারপতি।

কার্য-অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকেন। সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা লিখিতভাবে মাঠ প্রশাসনের সমস্যাগুলো নিয়ে প্রস্তাব দিয়ে থাকেন। অধিবেশনের সময় এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষণিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন। অধিবেশনগুলো হয় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৬ জানুয়ারি, ২০২২, ৩:২৯ এএম says : 0
    যেহেতু জেলা প্রশাসক প্রতি জেলায় আছে,জেলা প্রশাসক একটি জেলার পতিনিধি,কয়েক টি উপজেলার দায়িততে সে হিসেবে এম পি থেকে তাহার পাওয়ার কয়েক গুন বেশি,আমি মনে করি উপজেলায় উপজেলা চেয়ারম্যান এর প্রয়োজন নেই,যেহেতু সংসদীয় পদ্ধতি সংসদ সদস্য প্রতোক উপজেলায় সব সময় উপজেলার দায়িততে থাকতে পারেন,সংসদ অধিবেশন চলাকালে সেখানে যাবে,উপজেলার কি সমস্যা তুলে ধরবেন,জনগনের জন্য কিছু আনবেন আনতে পারবেন,কিন্তু সংসদ সদস্যদের কি কাজ শুধু কেবলমাত্র অধিবেশন করবেন,বাকী সময় কি করেন,জনগণ ওকে কাছে না পেলে কি পয়োজন জনগণের টাকা খরছ করবেন,উপজেলার চেয়ারম্যান হয়ে কি লাভ সে একটি মূর্তির মতিই পায়,তাকে যে ক্ষমতা দেওয়া হয়েছে তাহা যথেষ্ট নয়...
    Total Reply(0) Reply
  • Dr. Alamgir ১৬ জানুয়ারি, ২০২২, ১০:০৩ এএম says : 0
    আর কত ক্ষমতা চাই! মেডিক্যাল কলেজের কমিটিতেও পদ চান ডিসিরা! বাংলাদেশে পাওয়ার এক্সারসাইজ করার উত্তম জায়গা। অন্যান্য ভদ্র সভ্য দেশে শুধুমাত্র প্রধানমন্ত্রী আর রাস্ট্রপতি সরকারি গাড়ি ব্যবহার করতে পারে কিন্তু, আমাদের এই হঠকারিতার দেশে প্রশাসন ক্যাডারে যোগদান করেই কিন্তু গাড়ি নিশ্চিত! হায়রে আমার বাংলাদেশ! লুটেপুটে খাওয়া শেষ হবে কবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসি সম্মেলন

৩১ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ