Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিউকমের ৫৯ কোটি টাকা ফেরত পেতে যাচ্ছেন গ্রাহকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

ই-কমার্স প্ল্যাটফর্ম কিউকমে পণ্য কিনতে গিয়ে আটকা পড়া শতকোটি টাকার মধ্যে আপাতত গ্রাহকের ৫৯ কোটি টাকা ফেরত পেতে যাচ্ছেন গ্রাহকরা। কিউকম ও তাদের একমাত্র পেমেন্ট গেটওয়ে ফস্টারের প্রতিনিধিরা গ্রাহকের ছয় হাজার ৭২১টি ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি টাকার বেশি হিসাব চূড়ান্ত করেছেন; যা ফেরত দিতে ই-কমার্স কোম্পানিটির আপত্তি নেই।
উভয় পক্ষের বৈঠকে প্রথম ধাপে এই অঙ্কের হিসাবের বিষয়ে ঐক্যমত হয়েছে বলে গতকাল কিউকমের আইনজীবী আবুল কালাম আজাদ জানিয়েছেন। এতে এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের আগের এক সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ধাপে দীর্ঘদিন থেকে এসব গ্রাহকের আটকে থাকা টাকা ফেরত পাওয়ার প্রক্রিয়া শুরু হল। মানি লন্ডারিংসহ অন্যান্য আর্থিক অনিয়মের অভিযোগে গত সেপ্টেম্বর থেকে ফস্টারের ব্যাংক অ্যাকাউন্টগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে অবরুদ্ধ থাকায় কিউকমের অর্থ আটকা রয়েছে। সোমবার দুই পক্ষের প্রতিনিধিদের সই করা প্রতিবেদনটি বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। এখন টাকা ফেরতের বিষয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়া হবে বলে জানান বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান।
তিনি বলেন, আমরা চূড়ান্ত প্রতিবেদন হাতে পেয়েছি। এখন বাংলাদেশ ব্যাংককে চিঠি দেব টাকাগুলো দ্রুত গ্রাহকের কাছে ফেরত দেওয়ার বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য।
কিউকমের আইনজীবী আজাদ জানান, ছয় হাজার ৭২১টি ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি ৫ লাখ ১০ হাজার ৩৪৭ টাকার একটি হিসাবের বিষয়ে ফস্টারের সঙ্গে আমরা একমত হয়েছি। এসব গ্রাহক টাকা জমা দিয়েছিলেন, কিন্তু পণ্য সরবরাহ করা হয়নি। ফলে এই টাকাগুলো গ্রাহকের কাছে ফেরত যাবে। পেমেন্টে গেটওয়ে ফস্টারের কাছে এ অর্থ জমা রয়েছে জানিয়ে তিনি বলেন, এ টাকা ফেরত দেওয়ার ক্ষেত্রে কিউকমের কোনো আপত্তি নেই।
গ্রাহক অভিযোগ ও অনিয়মের কারণে বন্ধ অনলাইনে কেনাকাটার মার্কেটপ্লেস কিউকমের কাছে গ্রাহকের পাওনা রয়েছে ২৫০ কোটি টাকা। আপাতত ৫৯ কোটি টাকার হিসাব পাওয়া গেলেও কোম্পানিটির অফিস সিলগালা থাকায় বাকি টাকার হিসাব চূড়ান্ত করতে পারেনি ফাস্টার ও কিউকম প্রতিনিধি দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ