Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ওবায়দুল কাদেরের বক্তব্যে জাতি হতাশ -রিজভী

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে ‘জাতি হতাশ’ হয়েছে বলে মন্তব্য করেছেন রুহুল কবির রিজভী। গতকাল শুক্রবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই মন্তব্য করেন।
তিনি বলেন, জনগণের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচন দরকার-এই ব্যাপারে একটি গণতান্ত্রিক রাজনৈতিক দলের যে অঙ্গীকার সেটি আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদকের মুখ থেকে আসেনি এটাই হচ্ছে চরম হতাশার। গোটা জাতি একজন নতুন নেতৃত্ব, নতুন সাধারণ সম্পাদকের কাছ থেকে আশা, উদ্দীপনার, গণতন্ত্রের অগ্রযাত্রার কথা শুনতে চেয়েছিলেন। কিন্তু গোটা জাতি একটি তিমিরাচ্ছন্ন পরিবেশের মধ্যে পড়েছে তার বক্তব্যের মধ্য দিয়ে- সেই পুরনো পথেই তারা হাঁটবেন।
রিজভী আহমেদ বলেন, তাদের সাজানো আইনশৃঙ্খলা বাহিনী দিয়েই নির্বাচন করবেন। সেই বিষয় নিয়ে কোনো আলোচনা হবে না বা সংলাপ হবে না, এটি হচ্ছে আগামী নির্বাচন নিয়ে আশঙ্কার বিষয়। এটি ভীতির কারণ। জনগণ এটিই আশঙ্কা করছে।
গত বৃহস্পতিবার আওয়ামী লীগের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, বিএনপি কী, বিএনপির সাথে আলোচনা কেন করতে হবে। বিএনপি কী আলোচনা বা সংলাপের পথ খোলা রেখেছে? তাদের পথ তারাতো বন্ধ করে দিয়েছে। নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে কোনো ধরনের আলোচনার সম্ভাবনা নাকচ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক
রিজভী আহমেদের মতে, এসব করে আবার যদি পরবর্তী নির্বাচন নিয়ে কোনো কনফিউশন তৈরি করে, তাহলে তারা (সরকার) নিজেরাই নিজেদের ভুলের ফাঁদে পড়ে যাবে।
নির্বাচন নিয়ে সংলাপ বিষয়ে সরকারের নেতিবাচক ভুমিকার সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, ওবায়দুল কাদের সাহেব বলেছেন যে, নির্বাচন নিয়ে কোনো আলোচনা হবে না, সংলাপে বসার কোনো সুযোগ নেই। এটা তো আমরা আগে থেকেই জানি আপনারা সংলাপে কেনো বসতে চান না।
কারণ ফ্যাসিবাদী রাজনৈতিক দল যখন জোর করে ক্ষমতা আঁকড়ে থাকে, তখন সারা দেশের জনগণকে তারা নির্বাক ও মুখ করে ফেলেন। সুতরাং সংলাপ, কথা বলা, আলোচনা -এসব তো মানবিক প্রক্রিয়া, এই মানবিক প্রক্রিয়ায় ফ্যাসিবাদী সংগঠন গুরুত্ব দেবেন না। তারা সংলাপহীন, বক্তব্যহীন, আলোচনাহীন, উচ্চারণহীন একটি সমাজ ও রাষ্ট্র গড়ে তুলতে চান। তারা এমন একটা নির্বাচন করতে চান, কিন্তু ফলাফলটা চান তাদের মতো করে।
সারাদেশের নারী ও শিশুদের ওপর নির্মমতা ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, শিশু ধর্ষণ, গণধর্ষণ কিংবা ধর্ষণের পর হত্যা অহরহ ঘটছে, এটি এক ভয়াবহ আকার ধারণ করছে। বিচারহীনতার সংস্কৃতির কারণে আরো বেশি উৎসাহিত হয়ে এক ধরণের বর্বর ও পৈশাচিক ঘটনা ঘটাচ্ছে আওয়ামী সন্ত্রাসীরা। এর কোনো প্রতিকার নেই। বিচার এদের প্রতি অন্ধ হয়ে গেছে। বিচারের হাত এদের দিকে প্রসারিত নয়। এ ব্যাপারে নারী সমাজসহ সকলকে এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবানও জানান রিজভী।
সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা মাসুদ আহমেদ তালুকদার, আজিজুল বারী হেলাল, বেলাল আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদেরের বক্তব্যে জাতি হতাশ -রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ