Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিল্লীতে বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক ১ ফেব্রুয়ারি

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : দিল্লীতে আগামী ১লা ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিবদের বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে দ্বি-পাক্ষিক নানা বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া এ সফরকালে পররাষ্ট্র সচিব ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
সুত্র জানায়, পররাষ্ট্র সচিব এম শহিদুল হক ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকরের আমন্ত্রণে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি দিল্লী সফর করবেন। ১লা ফেব্রুয়ারি শহিদুল হকের সঙ্গে জয়শংকরের দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া, তিনি পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
উল্লেখ্য, গত ছয় মাসে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন, যোগাযোগ, জ্বালানি ও অন্যান্য খাতে সম্পাদিত অগ্রগতি এবং কিভাবে এ সম্পর্ক আরও এগিয়ে নেয়া যায়, এ নিয়ে দুই পররাষ্ট্র সচিব আলোচনা করবেন। ভারতের দ্বিতীয় ঋণ চুক্তির প্রকল্পগুলো নির্ধারণের পর এগুলো বাস্তবায়নের পদক্ষেপ নিয়েও আলোচনা হবে। বেশিরভাগ বিষয়ে অগ্রগতি থাকলেও কোনও অগ্রগতি নেই তিস্তা পানি বণ্টন চুক্তির। দুই পররাষ্ট্র সচিবের বৈঠকে পানি সমস্যার সমাধান, ভারত প্রস্তাবিত পারমাণবিক সহযোগিতা চুক্তির বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।
জানা গেছে, ২০১৫ সালে সীমান্তে ৪০ জনেরও বেশি বাংলাদেশি হত্যার বিষয়টি জোরালোভাবে উপস্থাপন করবে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লীতে বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক ১ ফেব্রুয়ারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ