Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাড় কাঁপানো শীত দুর্বিষহ জনজীবন

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

দেশের অনেক এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এর বিস্তার ঘটছে। উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে হাড় কাঁপানো হিমেল হাওয়া বইছে। সেই সাথে মাঝারি থেকে ঘন কুয়াশায় দুর্বিষহ হয়ে পড়েছে স্বাভাবিক জনজীবন। কোথাও কোথাও ঘন কুয়াশা পড়ছে দুপুর অবধি। দিনের বেলায়ও হেড লাইট জ¦ালিয়ে সড়ক-মহাসড়কে যানবাহন চলাচল করছে। কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ চলাচল ব্যাহত ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ বিস্তৃত হয়েছে। তাপমাত্রার পারদ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ায় ৯.২ ডিগ্রি সেলসিয়াস।

রাতের সর্বনিম্ন তাপমাত্রার সাথে পাল্লা দিয়ে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও হ্রাস পাচ্ছে। গতকাল দিনাজপুরে রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৫ এবং দিনের সর্বোচ্চ তাপমাত্রা ১৭.৯ ডিগ্রি সে.। রংপুর বিভাগের জেলাসমূহে দিনের তাপমাত্রা ১৮ থেকে ২০ ডিগ্রির আশপাশে নেমেছে। এরফলে বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে শীতের কামড় বৃদ্ধি পেয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে উত্তরের হিমেল কনকনে হাওয়ার সাথে অসহ্য শীতের সঙ্গে মাঝারি থেকে গাঢ় কুয়াশায় সন্ধ্যার পর থেকে ভোর-সকাল এমনকি কোথাও কোথাও দুপুর অবধি ঢাকা পড়ছে গ্রাম-গঞ্জ-জনপদ, শহরতলী, নদ-নদী অববাহিকা। শীত ও কুয়াশায় সর্দি-কাশি, জ¦র, ডায়রিয়া, শ^াসকষ্ট, চর্মরোগসহ বিভিন্ন রোগ-ব্যাধির প্রকোপ বেড়ে যাচ্ছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮.৮ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৫.৫ ও সর্বনিম্ন ১৪ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ২৬.৪ ও ১৫.৬ ডিগ্রি সে.। দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা ১৮ থেকে ২৫ এবং রাতের সর্বনিম্ন তাপমাত্রা ৯ থেকে ১৪ ডিগ্রির আশপাশে নেমে এসেছে।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ