Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করতে পারবেন এমপিরা

স্পিকারের রুলিং সঙ্কলনের পা-ুলিপি পরীক্ষাকরণ কমিটির বৈঠক

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

হাবিবুর রহমান : জাতীয় সংসদ অধিবেশন চলাকালে মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উখাপন করতে পারবে সংসদ সদস্যরা। এবার মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উখাপনের সুযোগ রেখে এ অনুমোদন দিয়েছে সঙ্কলনের পা-ুলিপি অধিকতর পরীক্ষাকরণ সংক্রান্ত কমিটি।
গতকাল বৃহস্পতিবার সঙ্কলনের পা-ুলিপি অধিকতর পরীক্ষাকরণ সংক্রান্ত কমিটির ২য় বৈঠক জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে কমিটির সদস্য মোঃ শহীদুজ্জামান সরকার ও ফজিলাতুন নেসা বাপ্পি উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয়ের কার্যপত্রে বলা হয়, সভায় জাতীয় সংসদের ১ম জাতীয় সংসদের রুলিং এর সঙ্কলিত পা-ুলিপিতে  মোট ৬টি রুলিং রয়েছে। এর মধ্যে ব্যক্তিগত ব্যাখ্যাদান, প্রধানমন্ত্রীর মর্যাদা, মনোযোগ আকর্ষণকারী বিষয় পুনরুত্থাপন, সংসদে রেলওয়ে বাজেট পেশ সম্পর্কিত বৈধতার প্রশ্ন, সংসদের বৈঠক বিরতির বিষয়ে বৈধতার প্রশ্ন এবং রাষ্ট্রপতির অনুপস্থিতিতে স্পিকারের রাষ্ট্রপতির দায়িত্ব পালন সংক্রান্ত বৈধতার প্রশ্ন সংক্রান্ত রুলিং রয়েছে।
দ্বিতীয় জাতীয় সংসদের রুলিং এর সঙ্কলিত পা-ুলিপিতে মোট ১৪টি রুলিং রয়েছে। এর মধ্যে সংসদ-সদস্যদের বিশেষ অধিকার (নামের বিষয়ে), সংসদ-সদস্যদের বিশেষ অধিকার (নিমন্ত্রণের বিষয়ে), বৈধতার প্রশ্নে বিশেষ অধিকারের প্রশ্ন উত্থাপন, সংসদীয় রীতি এবং কার্যপ্রণালী-বিধির অগ্রাধিকার, বিশেষ অধিকারের নোটিসের বিষয়ে, বিভিন্ন  নোটিস নিষ্পত্তির বিষয়, প্রশ্নোত্তরকালে মন্ত্রীর অনুপস্থিতির বিষয়ে বিশেষ অধিকার ক্ষুন্ন হওয়া, মন্ত্রী হওয়ার পর সংসদীয় কমিটির চেয়ারম্যান পদে বহাল থাকা, নির্বাচনকালে বিশেষ অধিকার ক্ষুন্নের স্বপক্ষে সাক্ষ্য প্রমাণবিহীন অভিযোগ, দিনের কার্যসূচিতে মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপনের অনুমতি, মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব দিনের কার্যসূচিতে অন্তর্ভূক্তিকরণ সম্পর্কে বৈধতার প্রশ্ন সংক্রান্ত রুলিং পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয় পরে অনুমোদন দেয়া হয়।
সংসদ সচিবালয় সূত্রে জানান, ১৯৯১ সাল থেকে জাতীয় সংসদের সংসদীয় পদ্ধতি শুরু হওয়ার পর থেকে কেউ মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উখাপন করেনি। তবে ২০০৪ সালে বিএনপির সংসদ সদস্য আবু হেনা জাতীয় সংসদে সেই সময়ের মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করছিলেন। পরে সেটি কার্যকর হয়নি বলে জানা গেছে।  বর্তমান সরকারের আমলে নবম ও দশম সংসদে অনাস্থা প্রস্তাব উত্থাপন হয়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য ইনকিলাবকে বলেন, সংসদের অধিবেশন চলাকালে মন্ত্রী অনুপস্থিত থাকার এ বিষয়টি নিয়ে অনেক আলোচনা হয়েছে। সংসদ অধিবেশন চলার সময়  প্রশ্নোত্তরকালে মন্ত্রীর অনুপস্থিত  উপস্থিত থাকে সে বিষয়টি নিশ্চিত করার জন্য এগুলো  অনুমোদন দেয়া হয়। দিনের কার্যসূচিতে মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপনের অনুমতি, মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় সংসদের আইন শাখার এক কর্মকতা জানান, মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবটি আগে থেকে রয়েছে। কিন্তু দিনের কার্যসূচিতে অন্তর্ভূক্তি করা হয়নি। এবার করা হলো। এটি রুলিং থাকলে যে কেউ মন্ত্রীপরিষদের প্রতি অনাস্থা প্রস্তাব উখাপন করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রিপরিষদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করতে পারবেন এমপিরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ