Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকাসহ দেশজুড়ে অকাল বর্ষণ

ঢাকায় সর্বোচ্চ ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত : দুর্বল হয়ে কেটে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

শফিউল আলম : অনেকটা অসময়েই প্রকৃতি যেন কাঁদছে। গতকাল রাজধানী ঢাকাসহ দেশজুড়ে হয়েছে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত। সেই সাথে অনেক জায়গায় ছিল হিমেল দমকা হাওয়া। ঘূর্ণিঝড় ‘কায়ান্টে’র সক্রিয় প্রভাবে কার্তিকের প্রায় মাঝভাগে এসেই এই অসময়ে বৃষ্টিপাত হচ্ছে। আজও শুক্রবার দেশের অনেক এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। ‘কায়ান্টে’র প্রভাবে দক্ষিণ ভারতের বিভিন্ন অঞ্চলেও বর্ষণ হচ্ছে।  
তবে ঘূর্ণিঝড়টি গতকাল দুপুর নাগাদ ক্রমশ শক্তি হারিয়ে ফেলে এবং দুর্বল হয়ে গভীর নিম্নচাপ আকারে কেটে যেতে থাকে।
এ ঘূর্ণিঝড়টি অবশ্য ‘অসময়ে’ সৃষ্টি হয়নি। মধ্য-কার্তিকে অতীতকালেও এদেশে শক্তিশালী এমনকি প্রলয়ংকরী ঘূর্ণিঝড় আঘাত হানার রেকর্ড রয়েছে। চলতি অক্টোবর মাসে বঙ্গোপসাগরে এক বা দু’টি নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় হতে পারে মর্মে আবহাওয়া দফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছিল।    এদিকে ঢাকা ও চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া দপ্তরের দু’জন বিশেষজ্ঞ জানান, শুধু চট্টগ্রাম ও রংপুর অঞ্চলের কিছু অংশ ছাড়া দুর্বল হয়ে পড়া ঘূর্ণিঝড় ‘কায়ান্টে’র প্রভাবে ঢাকাসহ সমগ্র দেশে মেঘ-বাদলের একটি বলয় সৃষ্টি হয়েছে। যদিও এ সময়ে বর্ষারোহী মৌসুমী বায়ুর অবস্থান থাকে না। উক্ত বলয়ের কারণে ঢাকাসহ মধ্যাঞ্চল ও দেশের উল্লেখযোগ্য এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। অসময়ের এই বর্ষণ ফল-ফসলের আবাদের জন্য অনেক ক্ষেত্রে উপকার বয়ে আনছে।  
আবহাওয়ার সর্বশেষ বিশেষ বুলেটিনে জানানো হয়, ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’ দুর্বল হয়ে পড়ার পর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর  ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম, দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৫.৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৪.২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। গভীর নিম্নচাপটি গতকাল বিকেল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৯০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯৮৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৯৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
এটি আরও পশ্চিম, দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১নং দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।   
এদিকে আজ শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।
ঢাকায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঢাকায় ৪৫ মিলিমিটার। এ সময় ময়মনসিংহে ৫, সিলেটে ৭, রাজশাহীতে ১৮, খুলনায় ২৯ মি. মি. বৃাষ্টপাত হয়েছে। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের কুতুবদিয়ায় ৩৩.২ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ আবহাওয়া বিভাগ গতকাল সন্ধ্যায় ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানায়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। বর্ধিত ৫ দিনের আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।        




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকাসহ দেশজুড়ে অকাল বর্ষণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ