Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মিডিয়া সেন্টার হচ্ছে

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গণমাধ্যম কর্মীদের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মিডিয়া সেন্টার হচ্ছে। এ জন্য থাকবে একটি মিডিয়া সেলও। বিভিন্ন বিষয়ে ব্রিফ করা হবে এ মিডিয়া সেন্টার থেকে।  গুরুত্বপূর্ণ বিষয়ে ওই মিডিয়া সেন্টারে ব্রিফ করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। তবে একজন মুখপাত্র থাকবেন যিনি সংবাদ সংক্রান্ত সকল তথ্য সাংবাদিকদের সাথে আদান প্রদান করবেন এবং ব্রিফ করবেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা বা অন্যকোনো পদস্থ কর্মকর্তা হবেন ওই মন্ত্রণালয়ের মুখপাত্র। সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি মিডিয়া সেন্টার থাকা একান্ত প্রয়োজন। এজন্য  একজন মুখপাত্র থাকাও এখন সময়ের দাবি। কারণ স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি স্পর্শকাতর মন্ত্রণালয়।  বর্তমান প্রেক্ষাপটে দেশের আইন-শৃংখলা পরিস্থিতি ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় দ্রুত সংবাদ মাধ্যমে প্রচারের জন্য এবং সংবাদ কর্মীদের সুবিধার্থে এ উদ্যেগ গ্রহণ করা হয়েছে।  একটি দেশের জন্য ক্ষতিকর এবং প্রয়োজনীয় বিষয়গুলো  যাতে এলোমেলোভাবে প্রচার না হয় সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি প্লাটফরম থেকে ব্রিফ করবে। স্পর্শকাতর ঘটনাগুলো নিয়ে যাতে বিক্ষিপ্তভাবে সংবাদ প্রচার করা না হয় এবং সংবাদের উৎস ও প্রচারেও যেন জবাবদিহিতা থাকে তা ওই মিডিয়া সেল থেকেই তদারকি করা হবে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপর একটি সূত্র জানায়, মিডিয়া সেন্টারের ব্যাপারে সম্প্রতি মন্ত্রণালয়ের এক বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। খুব শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত থাকায় সচিব কিংবা জনসংযোগ কর্মকর্তা মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে গণমাধ্যমের সাথে কথা বলবেন।
সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, দেশে এখন সংবাদপত্র, টিভি চ্যানেল ও অনলাইন নিউজ পোর্টাল বেড়েছে। এতে করে অতীতের চেয়ে সাংবাদিকদের সংখ্যাও কয়েকগুণ বেড়েছে। মন্ত্রণালয়ে বড় ধরনের কক্ষ না থাকায় অনেক সময় সকল সাংবাদিকদের একত্রে বসারও জায়গা দেয়া সম্ভব হয় না। এসব কারণে ডিএমপি কিংবা র‌্যাবের মিডিয়া সেন্টারের আদলে বা আরো উন্নতমানের মিডিয়া সেন্টার থাকাটা সময়ের দাবি।
জানা যায়,  কমপক্ষে  দুই শতাধিক আসনবিশিষ্ট এবং পর্যাপ্ত খোলামেলা জায়গাসহ একটি মিডিয়া সেন্টার খোলা হবে। তথ্য-প্রযুক্তির এ যুগে ওই মিডিয়া সেন্টার থেকে সাংবাদিকরা যাতে দ্রুত সংবাদ পাঠাতে পারেন তারাও ব্যবস্থা থাকবে।
এ ব্যাপারে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে একজন উপ-সচিব বলেন, এখন সংবাদ মাধ্যমের ক্ষেত্র অনেক বড়। সাংবাদিক যেমন বেড়েছে, তেমনি বেড়েছে সংবাদ মাধ্যমের চাহিদা। কোনো গুরুত্বপূর্ণ বিষয় বা দেশের কোনো বড় ধরনের স্পর্শকাতর বিষয়ে যখন মন্ত্রী মহোদয় ব্রিফ করেন তখন মন্ত্রণালয়ের ছোট সম্মেলন কক্ষটিতে সকল সাংবাদ কর্মীদের স্থান সংকুলান হয় না। এছাড়া আইন-শৃঙ্খলা বিষয় নিয়ে ব্রিফ করতে গিয়ে যেন কোনো ধরনের বিতর্কের সৃষ্টি না হয় এ জন্য সকল স্পর্শকাতর বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ওই মিডিয়া সেন্টার থেকে ব্রিফ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মিডিয়া সেন্টার হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ