Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেরিটাইম সেক্টরে নেতৃত্ব দেবে চট্টগ্রাম বন্দর

৫ প্রকল্প উদ্বোধনকালে নৌ পরিবহন প্রতিমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মেরিটাইম সেক্টরে নেতৃত্ব দেবে চট্টগ্রাম বন্দর। দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি চট্টগ্রাম বন্দর আগের যেকোন সময়ের তুলনায় আরও বেশি গতিশীল হয়েছে। অনেক বিদেশি প্রতিষ্ঠান বন্দরে বিনিয়োগের জন্য ধরনা দিচ্ছে। পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল (পিসিটি), বে-টার্মিনাল, মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর হলে দেশের অর্থনীতি আরও বেশি সমৃদ্ধ হবে।
গতকাল রোববার সার্ভিস জেটি, ওভারফ্লো ইয়ার্ড, টাগবোটসহ পাঁচটি প্রকল্পের উদ্বোধনকালে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, সঠিক নেতৃত্ব পেয়েছি বলেই দেশ এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে। নতুন নতুন প্রকল্পের ফলে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, এ বন্দর এখন বিশ্বের ব্যস্ত বন্দরের অন্যতম। করোনাকালেও চট্টগ্রাম বন্দর সার্বক্ষণিক সচল রাখায় তিনি বন্দর কর্মকর্তা-কর্মচারী, বন্দর ব্যবহারকারীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, বন্দর নিরলস কাজ করছে দেশের উন্নয়নের জন্য। বন্দরে জাহাজের ওয়েটিং টাইম এখন জিরো। আমরা পণ্য হ্যান্ডলিংয়ে ১৩৫ বছরের রেকর্ড ভেঙেছি। এ বছর ৩২ লাখ ১৪ হাজারের বেশি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। সক্ষমতার পাশাপাশি কন্টেইনার ধারণক্ষমতা বেড়েছে। দু-তিন মাসের মধ্যে পিসিটি উদ্বোধন করতে পারবো। বে-টার্মিনাল হলে বড় জাহাজ দিন-রাত ভিড়তে পারবে। মাতারবাড়ী সমুদ্র বন্দর হবে ডিপ সি পোর্ট।
বন্দর সচিব মো. ওমর ফারকের সঞ্চালনায় অনুষ্ঠানে বন্দরের সদস্য মো. জাফর আলমসহ নৌ পরিবহন মন্ত্রণালয় ও বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। প্রথমে প্রতিমন্ত্রী বারিক বিল্ডিং এলাকায় ৮৮ কোটি টাকা ব্যয়ে বন্দরের অত্যাধুনিক সার্ভিস জেটি উদ্বোধন করেন। সেখানে ফলক উন্মোচনের মাধ্যমে ওয়েস্টার্ন মেরিন থেকে কেনা টাগবোট কা-ারী-৬ এর উদ্বোধন করেন তিনি। এরপর ওভার ফ্লো ইয়ার্ড ও সুইমিং কমপ্লেক্স উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। বন্দরের পুরনো ডক লেবার কলোনির পাশে সাড়ে ৩৪ একর জমিতে ১৮০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ইয়ার্ডে ১৬ হাজার টিইইউএস কন্টেইনার রাখা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেরিটাইম সেক্টর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ