Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিনের যোগদান আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

এলজিইডির জ্যেষ্ঠতম অতিরিক্ত প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন এলজিইডির নতুন প্রধান প্রকৌশলী হিসেবে আজ রোববার যোগদান করবেন। তিনি প্রধান প্রকৌশলী মো, আব্দুর রশীদ খানের স্থলাভিষিক্ত হলেন। গত ৩০ ডিসেম্বর প্রেসিডেন্টর আদেশক্রমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এলজিইডির জ্যেষ্ঠতম অতিরিক্ত প্রধান প্রকৌশলী ( গ্রেড-২) সেখ মোহাম্মদ মহসিনকে আজ রোববার থেকে কার্যকর সাপেক্ষে এলজিইডির প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্ব প্রদান করা হয়।

জানা গেছে, সেখ মোহাম্মদ মহসিন ১৯৬৪ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের মিরশ্বরাই উপজেলার শেখতোলা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. মশিয়ত উল্লাহ চৌধুরী এবং মাতার নাম দেল আফরোজ। তিনি ১৯৭৯ সালে চট্টগ্রাম সরকারি মুসলিম হাই স্কুল থেকে মাধ্যমিক ও ১৯৮১ সালে চট্টগ্রাম সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। ১৯৮৭ সালে তৎকালীন বাংলাদেশ ইনিস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), চট্টগ্রাম (বর্তমানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চুয়েট) থেকে পুরকৌশলে স্নাতক সম্মান, ১৯৯৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পুরকৌশলে (জিও টেকনিক্যাল ও ফাউন্ডেশন) স্নাতকোত্তর এবং ২০০২ সালে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পেশাগত দক্ষতা অর্জনে তিনি ভারত, থাইল্যান্ড, যুক্তরাজ্য, ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, কম্বোডিয়া, নেদারল্যান্ড, ইন্দোনেশিয়া, ইতালি, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ তরে কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ে দক্ষতা অর্জন করেন।
সেখ মোহাম্মদ মহসিন উন্নয়ন সহযোগি সংস্থা ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) সহায়তাপুষ্ট সুনামগঞ্জ কমিউনিটিভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা প্রকল্প (এসসিবিআরএমপি), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এজেন্সি (জাইকা) সহায়তাপুষ্ট হাওর অঞ্চলের বন্যা ব্যবস্থাপনা ও জীবনমান উন্নয়ন প্রকল্প (এইচএফএমএলআইপি) এবং ইফাদ সহায়তাপুষ্ট হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্পের (হিলিপ) প্রকল্প পরিচালক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন।
২০১৩ সালে ইফাদ এর জেন্ডার এ্যাওয়ার্ড ফর এশিয়া প্যাসিফিক রিজিয়ন পুরস্কার লাভ করেন। সেখ মোহাম্মদ মহসিনের স্ত্রী লুবনা আলম চৌধুরী পেশায় গৃহিনী। তিনি দুই কন্যা ও এক পুত্রের জনক। তার সুযোগ্য পুত্র সেখ মোহাম্মদ মাশরুর বাংলাদেশ প্রকৌশল বিশ্বদ্যালয়ের সিভিল ইনিঞ্জনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক। কন্যা ফাইরুজ বিনতে মহসিন একটি ইংলিশ মিডিয়াম স্কুলের ইংরেজি শিক্ষক। কনিষ্ঠ কন্যা ফাররিন বিনতে মহসিন ভিকারুন্নেসা নুন স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী। সেখ মোহাম্মদ মহসিন একজন মেধাবী, চৌকস, সৎ এবং দক্ষ প্রকৌশলী হিসেবে দাপ্তরিকভাবে খ্যাতি অর্জন করেছেন।
বর্তমান সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নের মধ্যদিয়ে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে তিনি ঢৃঢ় সংকল্পবদ্ধ। তিনি এলজিইডির মাধ্যমে দেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করে তথা আধুনিক শহর ও গ্রাম উন্নয়নের মাধ্যমে নাগরিক সুবিধা প্রদানে সরকার ঘোষিত সকল কর্মসূচি সফলভাবে বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিনের যোগদান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ