Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভুল পরিচয়পত্রধারীরা মহাবিপদে

প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

আজিবুল হক পার্থ : পরিচয়পত্র সংশোধনের কাজ বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ (এনআইডি)। এখন থেকে পরিচয়পত্র সংশোধনের আবেদন করতে হবে নিজ উপজেলা বা থানা নির্বাচন অফিসে। তবে কমিশনের এই সিদ্ধান্তে মহাবিপদে পড়েছেন ভুল পরিচয়ধারী নাগরিকরা। একদিকে পরিচয়পত্র সংশোধন না করলে সেটি দিয়ে করতে পারছেন না গুরুত্বপূর্ণ অনেক কাজ। অন্যদিকে নিজ থানা ও উপজেলায় গিয়ে আবেদনপত্র জমা দিতে পারছেন না। এ নিয়ে চরম বিপাকে পড়েছেন বিশেষ করে তারা যাদের পরিচয়পত্রে নামের বানান ভুল, জন্মতারিখ এলোমেলো, এমনকি গ্রাম-থানার নামেও রয়েছে গড়মিল। বাবার গ্রামের সাথে মিল নেই ছেলের গ্রামের। আবার দুই ভাইয়ের রয়েছে দুই রকমের বাবার নাম। ফলে যেকোনো দাপ্তরিক কাজে চরম বিপাকে পড়তে হচ্ছে তাদের। এইসব নাগরিক তাদের পরিচয়পত্র সংশোধনের জন্য দৌড়াদৌড়ি করছেন নির্বাচন কমিশনের এনআইডি শাখায়। এখানে ভোগান্তির শেষ নেই। সবশেষ যথাযথ নির্দেশনা ও প্রচারণা না করে কেন্দ্রীয়ভাবে সংশোধন বন্ধ করায় চরম বিপাকে পড়ছেন এইসব ভুল পরিচয়পত্রধারীরা।
সূত্র জানায়, সরকারি চাকরিজীবীদের বেতন কাঠামোর জন্য জাতীয় পরিচয়পত্র জমা দেওয়া বাধ্যতামূলক করেছে সরকার। তাই এনআইডি বিভাগ সরকারি চাকরিজীবীদের সুবিধার কথা চিন্তা করে কেন্দ্রীয়ভাবে সংশোধনের সুযোগ দেয়। দীর্ঘদিনের এই কার্যক্রম চাপ ক্রমশই বাড়ছে। এতে করে এনআইডি উইং সংশোধন কার্যক্রম উপজেলা অফিস দিয়ে করতে চাচ্ছে।
এনআইডি থেকে জানা গেছে, আগামী ১৫ ফেব্রুয়ারির পরে ঢাকা আর কোন আবেদন নেওয়া হবে না। গত বুধবার এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনআইডি উইং। কেন্দ্রীয়ভাবে এনআইডি সেবা বন্ধের নির্দশেনা জারি করেছেন জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দীন। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে এ সেবা নিতে হলে উপজেলা নির্বাচন কার্যালয়ে যেতে হবে। কেন্দ্রীয়ভাবে এই সেবা ১৫ তারিখের পর থেকে আর দেওয়া হবে না। এছাড়া জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সকল সেবা, যেমন নতুন অন্তর্ভুক্তি, সংশোধন, স্থানান্তর, হারানো এবং আঙুলের ছাপ গ্রহণ ইত্যাদি সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিস থেকে প্রদান করা হবে।
এনআইডি উইংয়ের পরিচালক (অপরারেশন্স) সৈয়দ মুহাম্মদ মুসা বলেন, ঢাকার ১৫টি থানা নির্বাচন অফিসসহ দেশের ৫১৪টি উপজেলা ও থানা নির্বাচন অফিসে নাগরিকরা জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা পাবেন।
এদিকে এর আগেও সীমিত পরিসরে থানা অফিস থেকে কার্যক্রম করার ঘোষণা দেয়। সেই সময়ে জরুরি কাজ ছাড়া বাকি সব থানা নির্বাচন অফিস থেকে করতে বলা হয়। কিন্তু সেই সময়েও বেশিরভাগ থানাতেই আবেদন গ্রহণ করা হয়নি। তারা আবেদন না নিয়ে ঢাকায় পাঠিয়ে দেয়। এতে বাড়তে থাকে ভোগান্তি। পরে বিশেষ বিবেচনায় আবার কিছু আবেদন গ্রহণ করা হয় ঢাকায়।
নতুন বেতন কাঠামোর জন্য সরকারি চাকরিজীবীদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে রাজধানীর আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন ভবনে স্থাপিত জাতীয় পরিচয়পত্র অনুবিভাগে চাপ কমায় কেন্দ্রীয় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত কোনো সেবা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় অনুবিভাগ।
এনআইডির একাধিক কর্মকর্তার অভিযোগ বিষয়টি নিয়ে যথাযথভাবে নির্ধেশনা না দিয়ে বিজ্ঞপ্তি জারি করায় এমন হচ্ছে। তাদের মতে, থানা নির্বাচন অফিসের কর্মকর্তারা এসব আবেদন গ্রহণ করে ঢাকায় পাঠানোর প্রক্রিয়াকে নিজেদের জন্য ঝামেলা মনে করে তাই ঝামেলা এড়িয়ে চলার জন্য তারা ঢাকায় পাঠানোর চেষ্টা করে।
এদিকে সারাদেশের সব উপজেলায় সার্ভারের কাজ শেষ না করে উপজেলায় পরিচয়পত্র সংশোধনের উদ্যোগেও আপত্তি ছিল অনেক থানা নির্বাচন অফিসারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুল পরিচয়পত্রধারীরা মহাবিপদে

১৩ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ