Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয় দলের ভবিষ্যৎ নেতা-ওবায়দুল কাদের

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সজীব ওয়াজেদ জয়কে ঘিরে তাদের স্বপ্ন আছে, আশা আছে। তিনি দলের ভবিষ্যৎ নেতা। সময়মত তিনি দলের কমিটিতে আসতে পারবেন। তবে এ ব্যাপারে তার আগ্রহেরও একটি বিষয় আছে। তাকে জোর করে পদ দেয়া যায় না। ভবিষ্যতে তিনি সম্মত হলে তাকে পদ দেয়া হবে। তাছাড়া দলের সভাপতি শেখ হাসিনা আছেন তিনিও বিষয়টি দেখবেন।
গতকাল বুধবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের নবনির্বাচিত সম্পাদকম-লীর বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করছেন। আওয়ামী লীগের সদ্য সমাপ্ত জাতীয় সম্মেলনে তাকে দলের নেতৃত্বে আনার দাবি জানিয়েছিলেন তৃণমূল নেতারা। এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তারা জয়কে দলীয় পদে থাকার বিষয়ে বলেছিলেন। কিন্তু তার কথা, তিনি দেশের বাইরে থাকেন। দেশে থাকলে হয়তো পদে থাকতে পারতেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দলের জাতীয় সম্মেলনের মঞ্চেই উঠতে চাননি জয়। তিনি কাউন্সিলর হিসেবেই সম্মেলনে থাকতে চেয়েছিলেন। কিন্তু নেতা-কর্মীদের চাপে তাকে মঞ্চে উঠতে হয়েছিল। তাকে বক্তৃতা দেয়ার জন্য বলা হয়েছিল। তাতে তিনি রাজি হননি। জয় বোঝাতে চেয়েছেন যে, ‘আমাকে আপনারা তারেক জিয়ার মতো বানাতে চাইবেন না’। জয়ের সেদিনকার উপলব্ধি ও মন্তব্য উদ্ধৃত করে এমন কথা বলেছেন আ. লীগের নতুন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের বলেন, সজীব ওয়াজেদ জয় ভবিষ্যতে রাজি হলে তাকে পদ দেয়া হবে।
সম্পাদকম-লীর সঙ্গে বৈঠক শেষে আগামী ৩ নভেম্বর জেলহত্যা দিবস উপলক্ষে দলের কর্মসূচি ঘোষণা করেন ওবায়দুল কাদের
কাদের বলেন, ৩ নভেম্বর সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং ৮টায় বনানী কবরস্থানে জাতীয় চার নেতার মধ্যে তিন জনের কবরে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করা হবে।
একই দিন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সব দলীয় কার্যালয়ে দলীয় পতাকা ও জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। চার নেতার মধ্যে এ এইচ এম কামরুজ্জামানের কবর রাজশাহীতে হওয়ায় রাজশাহীতেও কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ।
ওইদিন বিকাল ৩টায় ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউটে (কেআইবি) জাতীয় চার নেতার স্মরণ সভা হবে বলে জানান কাদের। ওই সভার সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১৯৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পরবর্তী সময়ে সেনাবাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থান চলে। এরই ধারাবাহিকতায় ওই বছরের ৩ নভেম্বর কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে।
ওবায়দুল কাদের জানান, দলের নবনির্বাচিত কমিটি সেদিন সকালে বনানী কবরস্থানে বঙ্গবন্ধুর স্ত্রী বেগম ফজিলাতুন নেছা মুজিবের স্মৃতির প্রতিও শ্রদ্ধা জানাবে।
অন্যদের মধ্যে যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম ও মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং কোষাধ্যক্ষ এন এইচ আশিকুর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয় দলের ভবিষ্যৎ নেতা-ওবায়দুল কাদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ