Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৭০ ভাগ ভোটার মনে করেন হিলারিই প্রেসিডেন্ট হচ্ছেন

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে শতকরা প্রায় ৭০ ভাগ ভোটার মনে করেন ৮ই নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন হিলারি ক্লিনটন। যদি তা-ই হয় তাহলে ফল মেনে নিয়ে পরাজয় স্বীকার করবেন না ডোনাল্ড ট্রাম্প। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। এতে বলা হয়েছে, সিএনএন/ওআরসি’র সর্বশেষ জরিপে দেখা গেছে যুক্তরাষ্ট্রে প্রতি ১০ জন ভোটারের মধ্যে প্রায় ৭ জনই মনে করছেন হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন।
এদের বেশির ভাগেরই আস্থা রয়েছে নির্বাচনী প্রক্রিয়ার ওপর। তারা মনে করেন নির্বাচন সুষ্ঠুভাবে হবে এবং ভোট গণনাও হবে যথাযথভাবে। ২০০৮ সালে যেমনটা হয়েছিল নির্বাচন এবার তার চেয়েও সুষ্ঠু হবে বলে তাদের ধারণা। এমন কথা বলেছেন শতকরা ৬৬ ভাগ ভোটার। প্রতি ১০ জনের মধ্যে প্রায় ৮ জনই এমন মনে করেন। তবে নির্বাচনে যিনিই পরাজিত হন তাকে ফল মেনে নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারির পক্ষে সমর্থন এতে ক্রমশ বাড়ছে। তাকে সমর্থন করছেন শতকরা ৬৮ ভাগ ভোটার। জুনে প্রাইমারি নির্বাচন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে হিলারির এই সমর্থন ছিল শতকরা ৫৫ ভাগ। শ্রমিক দিবসে তা ছিল ৫৯ ভাগ। ট্রাম্পের সমর্থক ও রিপাবলিকানদের মধ্যে অর্ধেকের কম মনে করেন হিলারি বিজয়ী হবেন। হিলারির সমর্থকদের মধ্যে শতকরা ৯৩ ভাগ মনে করেন তিনি বিজয়ী হবেন। অন্যদিকে ট্রাম্পের সমর্থকদের মধ্যে শতকরা ৫৭ ভাগ মনে করেন তার শেষ দিন পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়া উচিত। ট্রাম্পের পাশে যারা রয়েছেন তাদের মধ্যে শতকরা ৭২ ভাগ মনে করেন নির্বাচনে বিজয়ী হবেন হিলারি। নতুন জরিপ অনুযায়ী হিলারি ক্লিনটনের সমর্থকদের মধ্যে শতকরা ৮৮ ভাগই মনে করেন নির্বাচন সুষ্ঠু হবে। ট্রাম্প সমর্থকদের মধ্যে শতকরা ৪৯ ভাগ এমনটা বিশ্বাস করেন। ডেমোক্রেট দল থেকে এমন আস্থা প্রকাশ করেছেন শতকরা ৮৬ ভাগ। রিপাবলিকান থেকে ৫৪ ভাগ। এটা ২০০৪ সালের উল্টো ঘটনা। সূত্র: সিএনএন।



 

Show all comments
  • Shahalam Sohel ২৭ অক্টোবর, ২০১৬, ১২:৩৫ পিএম says : 0
    yes
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭০ ভাগ ভোটার মনে করেন হিলারিই প্রেসিডেন্ট হচ্ছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ