Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মোনায়েম খানের প্লট বাতিলের প্রস্তাব

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি কাষ্ঠে ঝোলা জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর প্লট বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে আগেই। এবার মুসলিম লীগ নেতা মোনায়েম খানের প্লট বাতিলের প্রস্তাব করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল (বুধবার) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ প্রস্তাব করা হয়।
বৈঠক শেষে কমিটির সভাপতি শওকত আলী সাংবাদিকদের জানান, বৈঠকে নিয়ম বহির্ভূত প্লট বরাদ্দ নিয়ে আলোচনা হয়। সেখানে নিজামীর প্লট বাতিল প্রক্রিয়াধীন রয়েছে বলে জানায় রাজউক। নিয়ম বহির্ভূত যেসব প্লট বরাদ্দ দেয়া হয়েছে, সেগুলোর ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে।
কমিটির সদস্য মো. আব্দুর রউফ জানান, নিজামীর প্লট বাতিল প্রক্রিয়াধীন রয়েছে। এদিনের বৈঠকে মোনায়েম খানের প্লট বাতিল করার জন্য রাজউককে বলা হয়েছে। এছাড়া বিএনপি নেতা মির্জা আব্বাস প্রায় ১০০টি প্লট নিয়ম বহির্ভূতভাবে বরাদ্দ দিয়েছিলেন। সেগুলো আগেই বাতিল করেছে রাজউক। তিনি বলেন, গুলশান, উত্তরা ও মানিক মিয়া অ্যাভিনিউয়ে অবাঙালিদের কিছু প্লট দখলের পাঁয়তারা চলছে। সেগুলো বন্ধেরও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে। রাজধানীর বনানী কবরস্থানের পাশেই মোনায়েম খানের প্লট রয়েছে বলে জানানো হয়।
কিশোরগঞ্জের বাজিতপুরের মোনায়েম খান ছিলেন মুসলিম লীগের বড় নেতা। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তানের গভর্নরের দায়িত্ব পেয়ে বাংলার মানুষের স্বাধিকার আন্দোলন দমনে আইয়ুব খানের হাতিয়ারে পরিণত হন তিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতায় নামা মোনায়েম খান ১৯৭১ সালের ১৩ অক্টোবর ঢাকার বনানীর বাসায় মুক্তিবাহিনীর গুলিতে আহত হন। এরপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক, মো. হাবিবুর রহমান, আবদুর রউফ এবং অ্যাডভোকেট নাভানা আক্তার অংশ নেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, রাজউকের চেয়ারম্যান, পূর্ত অডিট অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোনায়েম খানের প্লট বাতিলের প্রস্তাব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ