Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর কোনো বাধা নেই

হাব দ্বি-বার্ষিক নির্বাচন

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

আসন্ন হাব দ্বি-বার্ষিক নির্বাচন (২০২১-২০২৩) জমে উঠেছিল। কিন্ত আ্ইনী জটিলতায় হাবের দ্বি-বার্ষিক নির্বাচন নিয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল। সুপ্রিম কোর্টের শুনানী শেষে গতকাল বুধবার এক রায়ের পরিপ্রেক্ষিতে পূর্ব ঘোষিত অজকের (৩০ ডিসেম্বর) হাবের দ্বি-বার্ষিক নির্বাচন (২০২১-২০২৩) অনুষ্ঠানে আর কোনো বাধা রইলো না। আজ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নগরীর কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে একটানা হাব নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। হাব নির্বাচনে ১ হাজার ৪৪ জন ভোটার তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিবেন। হাব নির্বাচনে দু’টি প্যানেল প্রতিদ্ব›দ্বীতা করছে। হাবের বর্তমান সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের নেতৃত্বাধীন হাব সম্মিলিত ফোরাম এবং হাবের সাবেক সভাপতি আবদুস ছোবহান ভূঁইয়ার নেতৃত্বাধীন হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট সোমবার রাতে রাজধানীর দু’টি হোটেলে আনুষ্ঠানিকভাবে তাদের প্যানেল পরিচিতি অনুষ্ঠান সম্পন্ন করেছেন। হাব নির্বাচন বোর্ডের চেয়ারম্যান খন্দকার শামসুল আলম ইনকিলাবকে জানিয়েছেন হাব নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

হাবের সাবেক সভাপতি আবদুস ছোবহান ভূঁইয়া আসন্ন হাব নির্বাচনের ভোটার তালিকায় ৭৮টি ভূয়া ভোটারকে অন্তভূক্ত করার অভিযোগে হাবের দ্বি-বার্ষিক নির্বাচন স্থগিতের জন্য হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দাখিল করেন। হাইকোর্ট বিভাগ শুনানী শেষে গত ১৫ ডিসেম্বর এক রায়ে হাবের নির্বাচনের তফসিল এক মাস পিছিয়ে দেয়ার আদেশ দেন। এতে আজকের হাব নির্বাচন অনিশ্চয়তার মুখে পড়ে। হাবের বর্তমান সভাপতি ও হাব সম্মিলিত ফোরামের প্যানেল প্রধান গতকাল বুধবার তাৎক্ষণিকভাবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে হাইকোট বিভাগের স্থগিতাদেশ স্থগিতকরণ এবং হাব নির্বাচন যথাসময়ে অনুষ্ঠানের জন্য রিট পিটিশন দাখিল করেন।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান আসন্ন হাব নির্বাচনের হাইকোর্ট বিভাগের দেয়া স্থগিতাদেশ গতকাল বুধবার উভয় পক্ষের আইনজীবিগণের শুনানী শেষে হাইকোর্ট বিভাগের দেয়া হাব নির্বাচনের স্থগিতাদেশ স্থগিত করেন। যাহার নম্বর ঈড়ারষ গরংপবষষধহবড়ঁং পিটিশন নং ৮১৬/২০২১। এর ফলে আজ হাব নির্বাচন ঘোষিত তফসিল অনুযায়ী অনুষ্ঠিত হচ্ছে। হাব এর পক্ষে আইনজীবি ছিলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ে হাব দ্বি-বার্ষিক নির্বাচনের বাধা দূর হওয়ায় হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম মহান আল্লাহর দরবারে শোকরিয়া আদায় করে সচেতন ভোটারদের হাব নির্বাচনে হাব সম্মিলিত ফোরামের পূর্ণ প্যানেলকে বিজয়ী করার অনুরোধ জানিয়েছেন।
এর আগে গতকাল দুপুর ১২ টায় সেগুনবাগিচাস্থ ডিআরউইতে হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্যানেল প্রধান ও হাবের সাবেক সভাপতি আবদুস ছোবহান ভূঁইয়া জানান, হাবের দ্বি-বার্ষিক নির্বাচনী তফসিল এক মাস পিছানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাব দ্বি-বার্ষিক নির্বাচন

৩০ ডিসেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ