Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বীকৃতি পাবে ১০০ ব্যক্তি

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:১০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি উপলক্ষে আগামী জানুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় বিভিন্ন ক্যাটাগরিতে অবদানের জন্য বিশ্ববিদ্যালয়ের ১০০ জন বিশিষ্ট ব্যক্তিকে স্বীকৃতি দেবে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।
গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত ‘শতবর্ষের মিলনমেলা’ সফল করার লক্ষ্যে গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে অ্যাসোসিয়েশনের প্রচার ও যোগাযোগ উপ-কমিটির এক মত-বিনিময় সভায় বিষয়টি নিশ্চিত করেন অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ।

এ কে আজাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিকে ডিজিটাল করন, মেডিকেল সেন্টারের আধুনিকায়ন নিয়ে কাজ করবে অ্যালামনাই অ্যাসোসিয়েশন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বাজেটের প্রায় ৯০ শতাংশ বেতনে চলে যায় বিধায় শতবর্ষী অনেক বিভাগ এখন রাখার প্রয়োজনীয়তা আছে কিনা সেটা ভাবতে হবে।

এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বৃত্তি প্রদানের জন্যে শিক্ষার্থীদের নেওয়া সাক্ষাতকারের কিছু মর্মস্পর্শী ঘটনা উল্লেখ করেন। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক কষ্ট করে পড়াশোনা করে। তাদের যদি একটু সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া যায়, তাহলে তারা জীবনে প্রতিষ্ঠিত হতে পারবে এবং অন্যান্য দরিদ্র শিক্ষার্থীদের সাহায্য করতে পারবে। এজন্য এই মিলনমেলায় অ্যালামনাইয়ের পক্ষ থেকে ২৫ কোটি টাকার ফান্ড গঠন করা হবে। সেই ফান্ড থেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি কার্যক্রম চালিয়ে যাব।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি মোল্লা মো. আবু কাওছার, সহ-সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ, শাইখ সিরাজ, মহাসচিব রঞ্জন কর্মকার, যুগ্ম-মহাসচিব সুভাষ সিংহ রায়, সাংগঠনিক সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু, প্রচার ও যোগাযোগ উপ কমিটির সদস্য সচিব কাজী মোয়াজ্জেম হোসেন প্রমুখ। গণমাধ্যম ব্যক্তিত্বদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, আমাদের সময় ডটকমের সম্পাদক নাইমুল ইসলাম খান, দৈনিক সমকালের নগর সম্পাদক শাহেদ চৌধুরী প্রমুখ।

মতবিনিময় সভায় গণমাধ্যম ব্যক্তিত্বরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে প্রাক্তন শিক্ষার্থীদের ভ‚মিকা রাখার আহŸান জানিয়ে বলেন, বিশ্বর‌্যাঙ্কিংয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান দিন দিন অবনতি হচ্ছে। একটি বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে গবেষণা গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। এজন্য গবেষণাখাতে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অবদান রাখতে হবে। কেননা সরকার একা এক্ষেত্রে ভ‚মিকা রাখতে পারবে না। অ্যালামনাইকেই এগিয়ে আসতে হবে।

এছাড়া সভায় মিলনমেলাকে কেন্দ্র করে ব্যাপক প্রচার প্রচারণার অংশ হিসেবে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। সেখানে বেশ কয়েকটি প্রস্তাবনা উঠে আসে। সেগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে দেশ-বিদেশের অ্যালামনাইদের কাছ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা জীবনে কোনো সুখকর মধুর স্মৃতির এক মিনিট ভিডিও অথবা অডিও ক্লিপ পাঠানোর জন্য আহবান করা হবে, যা ডকুমেন্টারি তৈরি করে ‘শতবর্ষে মিলনমেলায়’ ফেসবুক পেইজ ও ইউটিউবে স¤প্রচার করাসহ ডকুমেন্টারিটি অ্যাসোসিয়েশনে সংরক্ষণ করা; দেশ-বিদেশের অ্যালামনাইবৃন্দের কাছ থেকে বিশ্ববিদ্যালয় জীবনের বিশেষ কোনো ছবি অ্যালামনাইয়ের ফেসবুকে পোস্ট দেয়ার জন্য আহŸান জানানোসহ ছবির কপিরাইট ওই অ্যালামনাইয়ের নামে সংরক্ষণের মাধ্যমে প্রচার ও আর্কাইভে সংরক্ষণ করা; আগামী ১১, ১২ ও ১৩ জানুয়ারিতে কমপক্ষে ১০ থেকে ১২টি টেলিভিশনে ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ এবং মিলনমেলাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে টকশোর আয়োজন করা।

মিলনমেলার এক সপ্তাহ আগে বিশিষ্ট লেখক, সাংবাদিক, গবেষক ও কলামিস্টের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে ইতিবাচক লেখা ছাপানোর জন্য বিভিন্ন পত্র পত্রিকার সম্পাদকবৃন্দকে অনুরোধ জানানো এবং সুবিধা অনুযায়ী জানুয়ারী মাসের ১১ অথবা ১২ তারিখে একটি সাংবাদ সম্মেলনের আয়োজন করা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০০ ব্য

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ