Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্চে চালু হচ্ছে মগবাজার মৌচাক ফ্লাইওভার

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মার্চে চালু হচ্ছে মগবাজার মৌচাক ফ্লাইওভার। দ্রুত গতিতে এগিয়ে চলছে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নির্মাণকাজ। প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারটি মার্চে সাতরাস্তা থেকে শুরু হয়ে হলি ফ্যামিলির মোড় পর্যন্ত অংশটি খুলে দেয়া হবে। এ অংশের কাজ ফেব্রুয়ারিতে শেষ হবে। এরপর দ্বিতীয় ধাপে ফ্লাইওভারটির বাংলামটর-মৌচাক অংশটি এ বছর জুন ও শেষধাপে রামপুরা, রাজারবাগ, শান্তিনগরের দিকের অংশটি আগামী বিজয়ের মাস ডিসেম্বরে খুলে দেয়ার কথা রয়েছে। এদিকে মগবাজার-মৌচাক ফ্লাইওভারে ব্যয় ও সময় আরও এক বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে যা পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়। আজ ১৯ জানুয়ারি একনেকে ফ্লাইওভারের অতিরিক্ত ব্যয় ও সময় বাড়ানোর প্রস্তাব পাশ হওয়ার কথা রয়েছে। ফ্লাইওভারটি দ্রুত নির্মাণকাজ শেষে খুলে দেওয়া হলে রাজধানীবাসী তার সুফল ভোগ করবে। রাস্তায় যানজট কমে যাবে, নগরবাসীর দুর্ভোগ কমবে।
তিন ভাগে নির্মিতব্য এই ফ্লাইওভারটির প্রথম পর্যায়ে তেজগাঁও সাতরাস্তা থেকে শুরু করে এফডিসি রেলক্রসিং পার হয়ে মগবাজার চৌরাস্তা হয়ে হলি ফ্যামিলি হাসপাতালের কাছে নেমে যাবে। দ্বিতীয় পর্যায়ে বাংলামটর থেকে মগবাজার হয়ে মৌচাকে গিয়ে শেষ হবে। আরেকটি ধাপে ২য় তলা বিশিষ্ট ফ্লাইওভারটি রামপুরা রোড থেকে মৌচাক হয়ে একাংশ রাজারবাগ এবং অপর অংশ শান্তিনগর গিয়ে শেষ হবে। মগবাজার-মৌচাক ফ্লাইওভারটি নির্মাণ করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।
এ ব্যাপারে প্রকল্প পরিচালক, মোঃ নাজমুল আলম জানান, মার্চ ২০১৬ ফ্লাইওভারটির সাতরাস্তা থেকে শুরু হয়ে হলি ফ্যামিলির মোড় পর্যন্ত অংশটি যান চলাচলের জন্য খুলে দেয়া হবে।
এ ফ্লাইওভার রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্প সহনীয়। প্রতিটি পিলার পাইলের গভীরতা প্রায় ৪০ মিটার গভীর। ফ্লাইওভারটি ৮টি মোড় যথাক্রমে- সাতরাস্তা মোড়, এফডিসি মোড়, মগবাজার মোড়, মৌচাক মোড়, শান্তিনগর মোড়, মালিবাগ মোড়, চৌধুরীপাড়া মোড় ও রমনা থানা এবং মগবাজার, মালিবাগ ও সোনারগাঁসহ তিনটি রেলক্রসিং অতিক্রম করেছে। বাংলামোটর থেকে মগবাজার হয়ে মৌচাক পর্যন্ত দুই দশমিক দুই কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারের পিলার ও পাইলিংয়ের কাজ প্রায় শেষ পর্যায়ে। এছাড়া সাতরাস্তা থেকে হলি ফ্যামিলির মোড় পর্যন্ত সুপার স্ট্রাকচারের কাজ শেষ পর্যায়ে। বাংলা মটর থেকে মৌচাক অংশে মগবাজার পর্যন্ত সুপার স্ট্রাকচারের কাজও শেষ পর্যায়ে। চার লেনবিশিষ্ট এ ফ্লাইওভারে ওঠানামার জন্য ১৫টি র‌্যাম থাকবে। এতে ফ্লাইওভার থেকে তেজগাঁও এর সাতরাস্তাা, এফডিসি, মগবাজার, হলি ফ্যামিলি হাসপাতাল, বাংলামটর, মগবাজার, মালিবাগ, রাজারবাগ পুলিশ লাইন এবং শান্তিনগর মোড়ে ওঠানামা করা যাবে।
এদিকে এফডিসি থেকে সোনাগাঁও অংশে রেলক্রসিং অতিক্রম করায় ৪৫০ মিটার ফ্লাইওভারে দৈর্ঘ্য বৃদ্ধি পেয়েছে। এতে ফ্লাইওভারের মোট দৈর্ঘ্য দাড়িয়েছে ৮.৭ কিলোমিটার। প্রকল্পের দৈর্ঘ্য বৃদ্ধি পাওয়ায়, ইউটিলিটিজ এর কারণে ফাউন্ডেশনের ডিজাইন পরিবর্তন, পাইল সংখ্যা বৃদ্ধি এবং ভূমিকম্পন সহনীয় করতে পট বেয়ারিং ও শক ট্রান্সমিশন ইউনিট (এসটিইউ) সংযোজনের ফলে প্রকল্পের ব্যয় ও সময় বৃদ্ধি পেয়েছে। ঋষুড়াবৎ টি গধরফবহ বরাবর ঝরহমষব চরবৎ ঈড়ষঁসহ উপর নির্মিত হওয়া বর্তমান রাস্তা নির্মাণের পূর্বের ন্যয় ব্যবহৃার করা যাবে। ফ্লাইওভার নির্মাণের পূর্বে যান চলাচলের জন্য ব্যবহৃত রাস্তার প্রস্ততা ঠিক রেখে ৩তলা বিশিষ্ট ফ্লাইওভারটি নির্মাণ করা হচ্ছে, যেখানে অতিরিক্ত ৪ লেন বিশিষ্ট রাস্তার সুবিধা জনসাধারণ পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্চে চালু হচ্ছে মগবাজার মৌচাক ফ্লাইওভার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ