Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আ’লীগ কেন্দ্রীয় কমিটির আরো ২২ সদস্যেও নাম ঘোষণা

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচনের দু’দিনের মধ্যে দলের কেন্দ্রীয় কমিটির আরো ২২ সদস্যর নাম প্রকাশ করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। গতকাল মঙ্গলবার দুপুরে ধানমন্ডিতে দলের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে কমিটির এসব সদস্যের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর আগে সম্মেলনের দ্বিতীয় দিনে ২৩ সদস্যের নাম ঘোষণা করা হয়।

নতুন ঘোষিত সম্পাদকম-লীর সদস্যরা হচ্ছেনÑ অর্থ ও পরিকল্পনা সম্পাদক টিপু মুন্সী, আইন সম্পাদক অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক আবদুর সোবহান গোলাপ, ধর্মবিষয়ক সম্পাদক শেখ মো: আবদুল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, মহিলা ও শিশুবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, শিক্ষাবিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, শিল্প সম্পাদক আবদুস ছাত্তার, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসিম কুমার উকিল ও স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা: রোকেয়া।
সাংগঠনিক সম্পাদক পদের দায়িত্ব পাওয়া ৮ জন হলেনÑ আহমেদ হোসেন, মেজবাহ উদ্দিন সিরাজ, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, আবু সাইদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।
এখনো সম্পাদকম-লীর ৫টি পদ ফাঁকা রয়েছে। এর মধ্যে বন ও পরিবেশ, বিজ্ঞান ও প্রযুক্তি, যুব ও ক্রীড়া, কৃষি ও সমবায় এবং আন্তর্জাতিক সম্পাদকের পদ রয়েছে। এছাড়া আরো দু’টি উপ-সম্পাদকীয় পদও ফাঁকা রয়েছে। এগুলো হলোÑ উপ-প্রচার ও উপ-দফতর বিষয়ক সম্পাদক।
প্রসঙ্গত, গত রবিবার আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে দলের ৮১ সদস্যবিশিষ্ট কমিটির মধ্যে ২৩ সদস্যের (২১ সদস্যের নাম ঘোষণা করা হলেও সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে সভাপতিম-লীরও সদস্য) নাম ঘোষণা করা হয়। তখন জানানো হয়, সভাপতি ও সাধারণ সম্পাদক বসে পরে বাকি পদগুলোতে নাম ঘোষণা করবেন।
এরপর গত সোমবার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজের প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জানান, এ সপ্তাহেই সবগুলো পদ পূরণ করা হবে। সেই ধারাবাহিকতা অনুযায়ী আজ (গতকাল) এই পদগুলো পূরণ করা হয়।
যুগ্ম সাধারণ সম্পাদকের আগের কমিটির ৩ জনই স্বপদে বহাল রয়েছেন। তারা হলেনÑ মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক। দলীয় গঠনতন্ত্র সংশোধন করে যুগ্ম সাধারণ সম্পাদকের যে একটি পদ বাড়ানো হয়েছে, তাতে স্থান পেয়েছেন বিদায়ী কমিটির কেন্দ্রীয় নেতা আব্দুর রহমান।
এবার সভাপতিম-লী থেকে নূহ-উল আলম লেনিন ও সতীশ চন্দ্র রায় বাদ পড়েছেন। সভাপতিম-লীতে নতুন এসেছেন বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, ড. আব্দুর রাজ্জাক, নুরুল ইসলাম নাহিদ, ফারুক খান ও আবদুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন, পিযুষ কান্তি ভট্টাচার্য। সভাপতিম-লীর ৩টি পদ এখনো শূন্য রয়েছে।
কোষাধ্যক্ষ পদে বহাল রয়েছেন বিদায়ী কমিটির কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান।
আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিন গত রবিবার বিকালে ওই কমিটি ঘোষণা করা হয়।
মোট ৮১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটির মধ্যে এখনো সভাপতিম-লীর ৩টি, সম্পাদকম-লীর ৫টি, উপ-সম্পাদকের ২টি এবং কার্যনির্বাহী সংসদের ২৮টি পদে কারা দায়িত্ব পাবেন তা এখনো ঘোষণার অপেক্ষায়।
সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, আগামী শুক্রবার সন্ধ্যা ৭টায় নতুন সভাপতিম-লীর প্রথম সভা বসবে। সেখানে কার্যনির্বাহী সংসদের সদস্য নির্বাচন করা হবে।
এছাড়া বাকি পদগুলোসহ পূর্ণাঙ্গ কমিটি এক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে বলে জানান তিনি।
সাধারণ সম্পাদক বলেন, আমি এটুকু বলতে পারি, কমিটিতে নতুন রক্তের সঞ্চার হবে।
এদিকে, গতকাল বিকাল ৪টায় দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন কমিটির সদস্যদের নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ’লীগ কেন্দ্রীয় কমিটির আরো ২২ সদস্যেও নাম ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ