Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্বাচনের আগেই হেরে যাচ্ছেন ট্রাম্প?

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আরো বাকি দু’সপ্তাহ। কিন্তু শেষ খেলার আগেই কি হেরে যাচ্ছেন রিপাবলিকান প্রার্থী বহুল আলোচিত সমালোচিত ডোনাল্ড জে ট্রাম্প? বিশ্লেষকরা কিন্তু এমনটাই বলছেন। গতকাল ব্রিটেনের দ্য ইন্ডিপেন্ডেন্ট-এ রাজনৈতিক বিশেষক হেরিথ এইজরোম কলাম লিখেছেন ‘দ্য পোল দ্যাট সাজেস্ট ডোনাল্ড ট্রাম্প ই ফিনিশড’।
অর্থাৎ, যেই জরিপ বলে দিচ্ছে ট্রাম্পের খেলা শেষ! যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্য গত ৫২ বছর ধরে রিপাবলিকানদের দখলে আছে। শুধু মাঝখানে ১৯৯২-তে একবার ডেমোক্রেট বিল ক্লিনটন অল্প ব্যবধানে জিতেছিলেন। সেই রাজ্যে সম্প্রতি এক জরিপে ডেমোক্রেট হিলারি এবার পেয়েছেন ৪৮ শতাংশ সমর্থন। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ৪২ শতাংশ। রিপাবলিকানদের একটি শক্ত ঘাঁটি এভাবে বেদখল হয়ে যাওয়াকেই নির্বাচনের আগে ট্রাম্পের হেরে যাওয়ার ইঙ্গিত হিসেবে দেখছেন কলামিস্ট এইজরোম। অন্যান্য রিপাবলিকান ঘাঁটি বলে পরিচিত রাজ্যগুলোতেও ট্রাম্প এভাবে প্রতিপক্ষের কাছে ধরাশায়ী হতে পারেন বলেও শঙ্কা আছে।
এদিকে দেশব্যাপী সর্বশেষ জনমত জরিপে হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ব্যবধান স্থিতিশীল আছে। সিএনএন/ওআরসি’র সর্বশেষ জনমত জরিপে হিলারিকে সমর্থন করেছেন শতকরা ৪৯ ভাগ ভোটার। ট্রাম্পকে সমর্থন দিয়েছেন ৪৪ ভাগ। অর্থাৎ শতকরা ৫ ভাগ বেশি জনসমর্থন বেশি পেয়েছেন হিলারি।
চূড়ান্ত ফল পেতে মার্কিনিসহ বিশ্ববাসীকে অপেক্ষা করতে হবে ৯ই নভেম্বর পর্যন্ত। সিএনএন/ওআরসি জরিপে দেখা গেছে, ৪৫ বছরের কম বয়সী ভোটারদের মধ্যে শতকরা ৫৩ ভাগই সমর্থন করছেন হিলারিকে। এর আগের জরিপে এর পরিমাণ ছিল শতকরা ৪৭ ভাগ। যেসব ভোটারের বয়স ৫০ থেকে ৬৪ বছরের মধ্যে তাদের মধ্যেই হিলারি-ট্রাম্পের জনপ্রিয়তা খুব বেশি কাছাকাছি। এ বয়সসীমার ভোটারদের মধ্যে ট্রাম্প ৪ পয়েন্টে এগিয়ে আছেন। শ্বেতাঙ্গ ভোটারদের মধ্যে ট্রাম্পের সমর্থন কিছুটা বেড়েছে। এর আগের জরিপে তাকে সমর্থন করেছিলেন শতকরা ৪৯ ভাগ ভোটার। নতুন জরিপে এর হার ৫৪।
ট্রাম্প বলছেন, তিনিই জয়ী হবেন
সব হিসাবে তার প্রেসিডেন্ট হওয়ার পথ সঙ্কীর্ণ হলেও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মনে করেন, তিনি-ই বিজয়ী হবেন। ট্রাম্প তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন, তার জনপ্রিয়তার বিরুদ্ধে হোয়াইট হাউজের চক্রান্তের সমুচিত জবাব দেয়ার। ফ্লোরিডায় তিনদিনের ভোটের মাঝামাঝি সময়ে ট্রাম্প অভিযোগ করেছেন, সেখানে তিনি নির্বাচনে কারচুপির নতুন লক্ষণ দেখতে পাচ্ছেন। তিনি বলেন, হাজার হাজার লোক আমাকে ভোট দিতে আসছে, কিন্তু মিডিয়াচক্রান্ত তাকে ক্ষতিগ্রস্ত করছে।
আগত ভোটারদের উদ্দেশে তিনি বলেন, গণমাধ্যম শুধু আমার বিরুদ্ধেই নয়, আপনাদের সবার বিরুদ্ধে কাজ করছে। সেন্ট অগাস্টিনে সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, আমরা যেখানেই যাই, তারা আমাদের বিরোধিতা করে। তবে আমি মনে করি, আমরাই যথার্থভাবে জয়ী। ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে দুই প্রার্থীরই ২৭০টি ইলেক্টোরাল ভোট প্রয়োজন হবে। সূত্র : সিএনএন, দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচনের আগেই হেরে যাচ্ছেন ট্রাম্প?
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ