Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাত্র-শ্রমিক সংহতি দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১১:২৩ এএম

আজ ২২ ডিসেম্বর। ১৯৮৪ সালে ঐতিহাসিক "ছাত্র-শ্রমিক সংহতি দিবস " এই দিন রাজশাহী বিশ্ববিদ্যালয় মতিহার চত্তরে ধর্মঘট চলা অবস্থায় গুলি বিদ্ধহন রিজভী আহাম্মেদ। ১৯৮৪ মাসের ২২ ও ২৩ ডিসেম্বর স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ দেশ ব্যাপি ধর্মঘটের ডাক দেয়। সেই ধর্মঘট আন্দোলনের বেগে হরতালে রুপ নেয়। সেই ধর্মঘট সফল করতে সেই সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতারা একাধিক ভাগে ভাগ হয়ে বিশ্ববিদ্যালয় ষ্টেশন, কাজলা গেট এলাকায় অবস্থান নেয়।আরও গুলি বিদ্ধ হন জাসদ ছাত্রলীগের শাহজাহান সিরাজ বুকে বুলেট বিদ্ধহয়ে ষ্টেশনে লুটে পরে। পরের গুলি সোহরোয়ার্দী হলের তিন তালার বারান্দায় বিদ্ধ হয় পত্রিকার হকার আব্দুল আজিজের মাথায়। হকার আজিজ ওখানেই মৃত্যুর কোলে ঢলে পরেন।ছাত্রদের রক্তের সাথে শ্রমিকদের রক্ত একই ধারায় প্রবাহিত হয়। আর তাই ২২ ডিসেম্বর কে ঘোষনা করা হয় "ছাত্র-শ্রমিক সংহতি দিবস " হিসাবে। সেইদিন একই সময়ে ষ্টেশন ও হলের মাঝামাঝি স্থানে জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীর সাথে থাকা কোমরে পিছে গুলি বিদ্ধ হয়ে আহত হয় ছাত্রদলের পথিকৃত ছাত্রনেতা রহুল কবির রিজভী।
আজও সেই রিজভী আহাম্মেদ নিশি রাতের ভোটের সরকার ও ফ্যাসিবাদ সরকারের হামলা ও মামলায় নিঃপেশিত ।
আর শহীদ শাহজাহান সিরাজের আদর্শের নেতা ইনু ও শেখ হাসিনা স্বৈরাচার এরশাদের দলকে সাথে নিয়ে দেশের গনতন্ত্রের টুটি চেপে ধরেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্র-শ্রমিক সংহতি দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ