Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চোরাই পোশাক যাচ্ছে আফ্রিকায় : ডিবি

চক্রের ৫ সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

রফতানির জন্য কাভার্ড ভ্যানে চট্টগ্রাম পোর্টে পাঠানো একটি প্রতিষ্ঠানের তৈরি পোশাকের ৩০/৩৫ শতাংশ পথেই চুরি হয়। চোরাই পোশাক আফ্রিকা ও নেপালের বাজারে একটি অসাধু চক্র পাঠায়, আবার কিছু দেশের বাজারেও বিক্রি করে। এই চক্রের সঙ্গে জড়িত কিছু গাড়িচালক, অসাধু বায়ার ও সিঅ্যান্ডএফ’র ব্যক্তিরা। এই চোর চক্রের পাঁচজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গতকাল ডিএমপি’র মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার (ডিবি) একেএম হাফিজ আক্তার এই তথ্য জানান। গ্রেফতারকৃতরা হলেন- মো. সবুজ, মো. মোতাহার হোসেন, মো. হানিফ, মো. নজরুল ও মো. আবুল কাশেম।
তিনি বলেন, সম্প্রতি তৈরি পোশাক রফতানির জন্য ঢাকা থেকে চট্টগ্রাম পাঠাচ্ছিল অ্যাপারেলস লি. (এনভয় গ্রুপ) নামে একটি প্রতিষ্ঠান। তাদের ৫৩ হাজার পিস পোশাক একটি কাভার্ড ভ্যানে করে ঢাকা থেকে চট্টগ্রাম পাঠানো হয়। কিন্তু সেটিতে চুরি হয়। কাভার্ড ভ্যান থেকে ৬০ লাখ টাকার পোশাক চুরি হওয়ার ঘটনায় ডিএমপি’র উত্তরা পশ্চিম থানায় মামলা হয়।
এই ঘটনায় ডিবির গোয়েন্দা মতিঝিল বিভাগ ছায়া তদন্ত শুরু করে। অনুসন্ধানকালে একটি সংঘবদ্ধ চোর চক্রের সন্ধান পাওয়া যায় যারা প্রতিদিন একাধিক রফতানিমুখী গার্মেন্টস পণ্যবাহী কাভার্ড ভ্যান থেকে পথিমধ্যে ড্রাইভার ও গাড়ির মালিকের যোগসাজশে কৌশলে কার্টুন থেকে পণ্য চুরি করে।
রফতানিমুখী গার্মেন্টস পণ্য ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরে যাওয়ার পথে কৌশলে কাভার্ড ভ্যানের কার্টুন থেকে ৩০/৩৫ শতাংশ পণ্য চুরি করে পুনরায় কার্টুনগুলো হুবহু আগের মত করে গাড়ি ছেড়ে দেয়। পরবর্তী সময়ে গাড়ির চালক গাড়িটি নির্ধারিত স্থানে পৌঁছে দেয়। বিদেশি ক্রেতারা পণ্য কম পাওয়ায় দেশের উৎপাদিত গার্মেন্টসকে দায়ী করে। বিদেশি পোশাক-ক্রেতা কম পণ্য পাওয়ার পর বিষয়টি দাবি করতে করতে ৩/৪ মাস সময় লেগে যায়, যার ফলে দেশের গার্মেন্টস কর্তৃপক্ষ বুঝতে পারে না পণ্যটি যাওয়ার সময় পথিমধ্যে কী ঘটেছিল।
পুলিশের এই কর্মকর্তা বলেন, বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে বড় অবদান রাখে গার্মেন্টস খাত। রফতানি আয়ের মূল খাত এই গার্মেন্টস। এ ব্যবসার উপর দেশের প্রায় ২ কোটি লোকের জীবিকা নির্ভর করে। সাম্প্রতিক সময়ে রফতানিমুখী গার্মেন্টস পণ্য চুরির ফলশ্রুতিতে বাংলাদেশের ভাবমূর্তি নষ্টের পাশাপাশি বিদেশি ক্রেতা হারাতে হচ্ছে। যা এ খাতকে চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চোরাই পোশাক আফ্রিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ