Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাসুলের (সা.) দেখানো পথেই মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব

সিরাতুন্নবী (স.) উপলক্ষে সেমিনারে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

মহানবী হযরত মুহাম্মদ সা. এর মানবীয় মূল্যবোধ চর্চার মাধ্যমে পৃথিবীতে সত্যিকার অর্থে মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব। অন্য কোন মতাদর্শে প্রকৃত কল্যাণ নেই। সেই সাথে রাসুলকে (সা.) আরও বেশি পরিমাণে স্মরণ এবং তাঁর আদর্শ ব্যক্তিজীবন ও রাষ্ট্রীয় ক্ষেত্রে বাস্তবায়নের মাধ্যমে মানুষের প্রকৃত মুক্তি অর্জিত হবে। পবিত্র সিরাতুন্নবী (স.) উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা এ কথা বলেন।

গতকাল রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে ‘মানবাধিকার প্রতিষ্ঠায় রাসুল (সা.) এর নীতি ও আদর্শ শীর্ষক সেমিনারের আয়োজন করে সিরাতুন্নবী (সাঃ) জাতীয় উদযাপন কমিটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সাবেক ডীন ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসান। সভাপতিত্ব করেন বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান প্রফেসর কামালুদ্দীন আব্দুল্লাহ জাফরী। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগীয় প্রফেসর ড. জুবায়ের ইহসানুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন অধ্যাপক ড. আব্দুল হান্নান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. আ. ক. ম. আব্দুল কাদের, তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মুফতী আবু ইউসুফ খান, বাংলাদেশ মসজিদ মিশন এর সেক্রেটারি জেনারেল মাওলানা ড. খলিলুর রহমান মাদানী, শর্শীনা দরবার শরিফের ছোট পীর মাওলানা শাহ আরিফ বিল্লাহ সিদ্দিকী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট টিভি উপস্থাপক মাওলানা মাহমুদুল হাসান ও আন নাহদা ফাউন্ডেনের চেয়ারম্যান মাওলানা রফিকুল ইসলাম মিয়াজি।

সভাপতির বক্তব্যে সাইয়েদ কামাল উদ্দিন জাফরী বলেন, মানুষের জন্য উত্তম আদর্শ হিসেবে মহান আল্লাহ তায়ালা মুহাম্মদ (স.) কে সার্টিফিকেট প্রদান করেছেন। সুতরাং জীবনের সকল ক্ষেত্রে আমাদের মুহাম্মদ সাঃ এর আদর্শকে গ্রহণ করতে হবে। রাসুলকে (স.) আল্লাহ রাব্বুল আলামিন জ্ঞান দিয়ে পৃথিবীতে প্রেরণ করেছেন। ফলে জ্ঞানের ক্ষেত্রে আমাদেরকে রাসুল (স.) এর আদর্শকে ধারণ করে শ্রেষ্ঠত্ব অর্জন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরাতুন্নবী (স.)
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ