Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

তেলের মূল্য স্থিতিশীলে ওপেকের সাথে সম্ভাব্য চুক্তিতে সউদী-রাশিয়া ঐকমত্য

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাজধানী রিয়াদে সউদী আরব ও রাশিয়ার এক বৈঠকে তেলের মূল্য স্থিতিশীল রাখতে ওপেকের সাথে সম্ভাব্য চুক্তিতে উপনীত হতে এক অভিন্ন অবস্থানের ব্যাপারে ঐকমত্য হয়েছে। রাশিয়ার জ্বালানী মন্ত্রী আলেকজান্ডার নোভাক গত রোববার রিয়াদে সউদী আরব এবং আরব সহযোগিতা সংস্থা জিসিসি’র অপর প্রধান প্রধান আঞ্চলিক তেল উৎপাদক দেশগুলোর প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেন। তারা তেলের পতনশীল মূল্য স্থিতিশীল করার বিষয়ে আলোচনা করে দৃশ্যত একটি চুক্তিতে উপনীত হবার কাছাকাছি পৌঁছেছেন।
নোভাক টুইটারে লিখেন, ‘আমরা রাশিয়া ও অপর দেশগুলোর তেল উৎপাদন সঙ্কুচিত করার প্রশ্ন নিয়ে আলোচনা করেছি। তবে সঠিক পরিমাপ বলার সময় এখনো হয়নি। আমাদের ৩০ নভেম্বর পর্যন্ত সময় রয়েছে- যে সময় ওপেক একটি যৌথ সমাধানে উপনীত হবার পরিকল্পনা করছে’।
নেভাকে সউদী প্রতিপক্ষকেও এ ব্যাপারে আশাবাদী দেখা গেছে। দেশটির তেলমন্ত্রী খালিদ আল-ফালিহ রিয়াদে সংবাদ সম্মেলনে বলেন, ‘সউদী আরব রাশিয়া এবং ওপেক বিশেষত উপসাগরীয় দেশগুলোর মধ্যে সমন্বয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন শুরু করেছে। আমরা নভেম্বরে কী করতে যাচ্ছি সে ব্যাপারে একটি অভিন্ন সিদ্ধান্তে উপনীত হতে একমত হয়েছি’। উপসাগরীয় সহযোগিতা সংস্থা জিসিসির সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে ফালিহ আরো বলেন, ‘রাশিয়া হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ তেল উৎপাদক দেশ এবং বাজারে স্থিতিশীলতা আনার ক্ষেত্রে তার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’।
তেল উৎপাদক দেশসমূহের সংগঠন ওপেক আগামী ৩০ নভেম্বর ভিয়েনায় বৈঠকে মিলিত হবে। এখানেই তেল উৎপাদন হ্রাস করা বা অন্তত তেলের মূল্য স্থিতিশীল রাখার বিষয়ে আলোচনা হবে।
তেলের মূল্য হ্রাস পাবার ফলে শিল্পে লগ্নি নিরুৎসাহিত হয়ে পড়েছে এবং রাশিয়াসহ বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে।
এর আগে আলজিয়ার্সে অনুষ্ঠিত ওপেকের বৈঠকে প্রতিদিন সাড়ে ৩২ থেকে ৩৩ মিলিয়ন (৩ কোটি ৩০ লাখ) ব্যারেল তেল উৎপাদন হ্রাসের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। যদিও এটা এখনও সুনির্দিষ্ট ভাবে বাস্তবায়িত হয়নি। ওপেক সদস্য নয় এমন দেশগুলোকে সংস্থার আওতায় এনে তেল উৎপাদন হ্রাসের বিষয়টি আরো কার্যকরের আশা করা হচ্ছে। Ñসূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেলের মূল্য স্থিতিশীলে ওপেকের সাথে সম্ভাব্য চুক্তিতে সউদী-রাশিয়া ঐকমত্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ