Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আমরা জাতিকে দায়মুক্ত করতে চাই’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আমরা জাতিকে কলঙ্ক ও দায়মুক্ত করতে চাই। শহীদ বুদ্ধিজীবীদের তালিকা যদি আমরা করতে না পারি তবে দায়মুক্ত হবে না। আমরা আমাদের দায় এড়াতে চাই না।

গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে প্রজন্ম ৭১ আয়োজিত মুক্তিযুদ্ধের ৫০ বছর: আমাদের যত অর্জন ও করণীয়› শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, আমরা পূর্ণ তালিকা প্রকাশ করতে চাই। আমরা আপনাদের কাছে অনুরোধ করব কারো কাছে কোনো তথ্য থাকলে তা দিয়ে সহায়তা করার জন্য। যেকোনো বিষয় যদি দালিলিক প্রমাণ না থাকে তবে সেটি জাতির জন্য চরম লজ্জাজনক।

তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন দেশ যদি স্বাধীন হয় তবে দেশের অর্থনীতির মুক্তি আসবে, সাংস্কৃতিক মুক্তি আসবে। রাজনৈতিক মুক্তিই সব নয়। ভিআইপিরা গেলে রাস্তাঘাট বন্ধ হয় এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, বর্তমানে আমাদের ঢাকা শহরে যে পরিমাণ রাস্তাঘাট প্রয়োজন তার ১০ ভাগের একভাগও নেই। এই এক ভাগ রাস্তা দিয়ে আমাদের ১০০ ভাগ লোককে চালাতে হচ্ছে।

যতদিন পর্যন্ত মেট্রো রেল না হবে, আন্ডারপাস না হবে, আরও বহু সংখ্যক ফ্লাইওভার না হবে ততদিন কষ্ট করতেই হবে। রাস্তাঘাটে চলাফেরা কাউকে বাধা দেওয়া হয় না। রাষ্ট্রের অংশ হিসেবে কিছু কিছু লোককে নিরাপত্তার খাতিরে অনেক সময় রাস্তা বন্ধ করা হয়। তবে সেটা ঢালাওভাবে করা ঠিক হবে না।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন এবং লেখক মারুফ রসূল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিকে দায়মুক্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ