Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘১৫০ কোটি টাকা ব্যয়ে ১১ ল্যাডার কেনা হচ্ছে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

১৫০ কোটি টাকা ব্যয়ে ৬৫ মিটার উচ্চতায় আগুন নেভানো ও উদ্ধার কাজের সক্ষমতা সম্পন্ন ১১টি ল্যাডার (যান্ত্রিক মই) কেনা হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।
গতকাল বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জাতিসংঘ জনসেবা পদক অর্জন উপলক্ষে সংবাদ সম্মেলন প্রতিমন্ত্রী এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, আপনাদর জন্য আরেকটি সুখবর আছে, উদ্ধার ও অনুসন্ধান কাজের সক্ষমতা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী এই মন্ত্রণালয়কে ২ হাজার ২৭৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। এর মধ্যে ১৫০ কোটি টাকা ইতোমধ্যে আমরা পেয়েছি। সেটা দিয়ে আমরা উচ্চক্ষমতা সম্পন্ন ল্যাডার, যেটাবে এরিয়াল প্ল্যাটফর্ম ল্যাডার বলা হয়। এটা প্রায় ৬৫ মিটার উচ্চতায় অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজের সক্ষমতা সম্পন্ন। এমন ১১টি ল্যাডার কেনার জন্য আমরা ১৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছি। সেই সঙ্গে সিপিপির (ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি) সক্ষমতা বাড়ানোর জন্য ৩০ কোটি টাকা আমরা বরাদ্দ রেখেছি।
তিনি বলেন, এই ল্যাডারগুলো আমরা ঢাকায় দুটি, চট্টগ্রামে তিনটি, অন্যান্য ছয়টি বিভাগে একটি করে দেওয়া হবে। এই ল্যাডারগুলো কেনা হলে আমাদের সক্ষমতা আরও বাড়বে। পর্যায়ক্রমে আমরা প্রত্যেক জেলা ও উপজেলা হেডকোয়ার্টারের জন্য ল্যাডার ক্রয় করা হবে। এছাড়া অন্যান্য যন্ত্রপাতির তালিকা করা হয়েছে। পর্যায়ক্রমে অর্থ বরাদ্দ সাপেক্ষে এগুলো ক্রয় করা হবে।
প্রতিমন্ত্রী বলেন, চলতি বছরের ৫ জানুয়ারি একনেকে প্রকল্পটি পাস হয়েছে। গত জুলাইয়ে দেড়শ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। আমরা ইতোমধ্যে ৬০টি মাল্টি পারপাস অ্যাকসেসঅ্যাবল রেসকিউ বোট তৈরি করেছি। ইতোমধ্যে যেগুলো বরাদ্দ পেয়েছি সেগুলো বন্যা ও ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় পাঠিয়ে দিয়েছি। সেগুলো এখন কাজ করছে। এগুলো প্রতিবন্ধীবান্ধব।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মোহসীন বলেন, প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা দিয়েছেন। আমরা বাংলাদেশে প্রতিটি উপজেলার ফায়ার স্টেশনে ২ হাজার ২৭৩ কোটি টাকা থেকে কিনে উদ্ধার যন্ত্রপাতি পাঠাবো। এ বছর দেড়শ কোটি টাকার ক্রয় প্রক্রিয়া এগোচ্ছে। আমরা একটির অনুমোদন পেয়ে গেছি। আগামী এবং এর পরের বছর পুরো টাকাটা ইনশাআল্লাহ খরচ করতে পারবো।



 

Show all comments
  • মোহাম্মদ রমিজ ১৬ ডিসেম্বর, ২০২১, ৭:০২ এএম says : 0
    এটা আরও আগেই কেনা দরকার ছিল।
    Total Reply(0) Reply
  • নিলিমা জাহান তনুশ্রী ১৬ ডিসেম্বর, ২০২১, ৭:০২ এএম says : 0
    ভালো পদক্ষেপ তবে যেন দুর্নীতি না করা হয়।
    Total Reply(0) Reply
  • মনির হোসেন মনির ১৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৩ এএম says : 0
    অর্ধেকেরও বেশি লুটপাট হয়ে যাবে। ফলে জিনিসের মান ভালো হবে না।
    Total Reply(0) Reply
  • তরিকুল ১৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৩ এএম says : 0
    দ্রুত উদ্ধারকাজে সহায়ক আধুনিক যন্ত্রপাতি পর্যাপ্ত পরিমাণে ক্রয় করা হোক।
    Total Reply(0) Reply
  • হুসাইন আহমেদ হেলাল ১৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৪ এএম says : 0
    মাত্র দেড়শ কোটি টাকার জন্য এই প্রয়োজনীয় জিনিসগুলো এতদিন কেনা হয়নি...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘১৫০ কোটি টাকা ব্যয়ে ১১ ল্যাডার কেনা হচ্ছে’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ