Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ সপ্তাহ পর পৃথক করার সিদ্ধান্ত

জোড়া শিশু লাবিবা-লামিসার প্রথম অপারেশন শেষ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

জোড়াশিশু লাবিবা-লামিসাকে আলাদা করতে প্রথম ধাপের অস্ত্রোপচার শেষ হয়েছে। গতকাল সকাল ৯টায় শুরু হয়ে সাড়ে চার ঘণ্টার এ অস্ত্রোপচার চলে দুপুর দেড়টা পর্যন্ত। তাদের আলাদা করতে পরবর্তী ধাপের অস্ত্রোপচার ছয় থেকে আট সপ্তাহ পরে। গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৩২ জন দক্ষ চিকিৎসক এই অপারেশনে অংশগ্রহণ করেন।

ঢামেক হাসপাতালের শিশু পেডিয়াট্রিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফ-উল হক কাজল বলেন, ঢামেক হাসপাতালের অস্ত্রোপচার কক্ষে সকাল ৮টা থেকে শিশু দুটিকে এনেসথেসিয়া দেয়া হয়। সকাল ৯টা থেকে অস্ত্রোপচার শুরু হয়। প্রথম অপারেশনে তাদের আলাদা করতে গেলে শিশু লামিসার ক্ষতি হতে পারে। তাদের বড় ধরনের ইনজুরি হতে পারে। এজন্যই তাদের আলাদা করা সম্ভব হয়নি।
তিনি আরো জানান, আমরা অস্ত্রোপচারের মাধ্যমে সিলিকন বল স্থাপন করেছি। এক সপ্তাহ পরপর সেই বল পানি দিয়ে ফুলিয়ে সেখানকার টিস্যুগুলো প্রসারিত করা হবে। পরে ছয় থেকে আট সপ্তাহ পরে আবার অস্ত্রোপচার করে তাদের আলাদা করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

শিশু লাবিবা-লামিসার শরীরে পর্যাপ্ত টিস্যু না থাকায় চামড়ার নিচে দুটি সিলিকন বল স্থাপন করা হয়েছে জানিয়ে ডা. আশরাফুল উল হক কাজল বলেন, এই জায়গায় প্রতি সপ্তাহে আমরা ৫০-১০০ এমএল স্যালাইন পুশ করব। অর্থাৎ, একটি শরীরে টিউমার যেরকম বাড়তে থাকে সিলিকন বল দুটিও টিউমারের মতো বড় হতে থাকবে। এরপর আমরা ৪-৬ সপ্তাহ সময় নেব। এতে চামড়া ও টিস্যু অনেক বড় হবে। তখন তাদের আলাদা করার পর এখান থেকে টিস্যু ও চামড়া নিয়ে কাভার করা হবে।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, হাসপাতাল কর্তৃপক্ষ এই অস্ত্রোপচারের সব খরচ বহন ও সব ধরনের সহায়তা করবে। এসময় উপস্থিত ছিলেন ঢামেক হাসপাতালের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ডা. আশরাফুল আলম ও অন্য চিকিৎসকরা। নীলফামারীর জলঢাকা উপজেলার যদুনাথপাড়া গ্রামের নির্মাণশ্রমিক মো. লালমিয়া ও মনুফা আক্তার দম্পতির সন্তান জোড়া লাগা এই দুই শিশুকন্যা। ২০১৯ সালের ১৫ এপ্রিল জন্মগ্রহণ করে তারা। জন্মের নয়দিন পর ঢামেক হাসপাতালে শিশু দুটিকে নিয়ে আসছিল তাদের পরিবার। এরপর থেকে চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা চলছিল। গত ২৮ নভেম্বর ঢামেকের শিশু সার্জারি বিভাগে ভর্তি করা হয় জোড়াশিশুদের। সেই থেকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছে আড়াই বছরের লাবিবা ও লামিসা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ