Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে বছরে জন্ম নেয়া ৩০ লাখ শিশুর ৪ লাখ অপরিণত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

দেশে প্রতিবছর জন্ম নেয়া ৩০ লাখ শিশুর মধ্যে প্রায় চার লাখ শিশু অপরিণত। এ সংখ্যা জন্ম নেয়া মোট শিশুর সাড়ে ১২ শতাংশের বেশি। অপরিণত এসব শিশুর চোখও অপরিণত থাকে। আর তাই তাদের চোখে নানা রোগ দেখা দেয়। জন্মের ২০ থেকে ৩০ দিনের মধ্যে চক্ষু পরীক্ষার মাধ্যমে বিশেষজ্ঞের পরামর্শ অনুয়ায়ী চিকিৎসা না করালে শিশু পুরোপুরি অন্ধ হয়ে যেতে পারে। গতকাল সোমবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সেমিনার হলে রেটিনোপ্যাথি অব প্রিম্যাচিউরিটি (আরওপি) বিষয়ক এক সেমিনারে এ তথ্য প্রকাশ করা হয়।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চমেক হাসপাতালের চক্ষু বিভাগের সহকারী অধ্যাপক ডা. উৎপল সেন। তিনি বলেন, আরওপি প্রতিরোধ ও চিকিৎসার জন্য জনসচেতনতা, প্রয়োজনীয় অবকাঠামো ও দক্ষ জনশক্তি এবং সমন্বিত নবজাতকের মানসম্মত সেবা খুব সীমিত সংখ্যক হাসপাতালে আছে। আরওপিজনিত অন্ধত্ব দূর করতে হলে সচেতনতার কোনো বিকল্প নেই।

চমেক হাসপাতালের চক্ষু বিভাগের উদ্যোগে ও অরবিস ইন্টারন্যাশনালের সহযোগিতায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন চমেক প্রিন্সিপাল প্রফেসর ডা. সাহেনা আক্তার। তিনি বলেন, আরওপি এমন একটি রোগ, যা অপরিণত নবজাতক শিশুদের রেটিনায় রক্তক্ষরণ ও ক্ষত সৃষ্টি করে। এর পরিণাম হয় আজীবনের জন্য অন্ধত্ব। তবে অপরিণত নবজাতক শিশুদের জন্মের এক মাসের মধ্যে সঠিক চিকিৎসা দেয়া হলে খুব অল্প সময়ের মধ্যে এবং কম খরচেই এ অন্ধত্ব মোকাবিলা সম্ভব।

সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উস্থাপন করেন চক্ষু হাসপাতালের এসোসিয়েট কনসালটেন্ট (রেটিনা) ডা. সাহেলা শারমিন। স্বাগত বক্তব্য রাখেন অরবিস ইন্টান্যাশনাল বাংলাদেশের পরিচালক (প্রোগ্রামস) মোহাম্মদ আলাউদ্দিন। হাসপাতালের চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান ডা. তনুজা তানজিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চমেক হাসপাতালের গাইনী বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. শর্মিলা বড়–য়া, পেডিয়েট্রিক বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. জগদীশ চন্দ্র দাশ, ডা. রাশেদা সামাদ, ডা. এস এম তারেক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩০ লাখ শিশুর ৪ লাখ অপরিণত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ