Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আয়কর সংক্রান্ত সব তথ্য গোল্ডেন বিজনেসে

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আয়কর সংক্রান্ত সব তথ্য এখন পাওয়া যাচ্ছে গোল্ডেনবিজনেসবিডি ডট কমে (িি.িমড়ষফবহনঁংরহবংংনফ.পড়স)। আয়কর আইন, বিধি, প্রজ্ঞাপন, পরিপত্র, অর্থ আইন, আয়কর জমা দেয়ার কোড ও আয়কর সংক্রান্ত প্রশ্নত্তোরসহ সকল তথ্য পাওয়া যাচ্ছে এই ওয়েবসাইটে।
এক প্রেস-বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতি বছর আয়কর সংক্রান্ত আইন এবং বিধি পরিবর্তন করা হয়। অর্থ আইন-২০১৬ পর্যন্ত যে বিধিগুলো বাতিল হয়েছে তা রেড মার্কিং করে দেখানো হয়েছে এই ওয়েবসাইটে। এমনকি তা কোন বছরে বাতিল বা সংশোধন হয়েছে তা ফ্রুট নোটের মাধ্যমে চিহ্নিত করে দেয়া হয়েছে। শুরু থেকে ২০১৬ সাল পর্যন্ত সকল এসআরও পাওয়া যাচ্ছে।
ট্যাক্স ক্যালকুলেটরে প্রতিটা রিটার্ন ফর এক্সেলে কনভার্ট করে দেয়া আছে। ফরমগুলো ডাউনলোড করে যে কেউ তার তথ্য ইনপুট দিলেই অটোমেটিক রিটার্ন তৈরি হয়ে যাবে। রিটার্ন তৈরি হয়ে গেলে প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করলেই রিটার্ন জমা দেয়া যাবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওয়েবসাইটে ইনকাম ট্যাক্স হট নামের একটি ফিচারে আয়কর সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যের পাশাপাশি আয়কর রিটার্ন কিভাবে পূরণ করতে হবে তার বিস্তারিত বর্ণনা করা হয়েছে। উদাহরণটি তিনটি আলাদা ফরমে ইনপুট দিয়ে দেখানো হয়েছে।
আয়কর সংক্রান্ত সকল তথ্য সকল শ্রেণীর করদাতা, পেশাজীবী এবং অধ্যয়নরত যেকোন ছাত্র-ছাত্রীদের উপযোগী করে উপস্থাপন করা হয়েছে। বিজনেস বøগে রিটার্ন ফিলাপের বিস্তারিত তথ্য ধারাবাহিকভাবে প্রকাশ করা হচ্ছে। যে কেউ চাইলে আয়কর সংক্রান্ত যেকোন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে এখানে। আয়কর রিটার্ন কোথায় জমা দিবেন। প্রতিটি সার্কেলের ঠিকানা ও টেলিফোন নম্বর পাওয়া যাবে জুরিসডিকশনে। এছাড়া মূল্য সংযোজন কর, বিজনেস ডাইরেক্টরি ও ব্যবসায়ীদের বিজনেস নিউজ ও বিজনেস আর্টিকেল সংযুক্ত করা হয়েছে। যে কেউ চাইলে একাউন্ট ক্রিয়েট করে নিজেও তথ্য দিতে পারেন এবং যেকোন প্রশ্ন করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আয়কর সংক্রান্ত সব তথ্য গোল্ডেন বিজনেসে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ