Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সভাপতিমন্ডলীর সদস্য ১৯ জন

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের ২০তম সম্মেলনের দ্বিতীয় দিনে দলের ঘোষণাপত্র ও সংশোধিত গঠনতন্ত্র পাস হয়েছে। সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী দলের সভাপতিম-লীর সদস্য ১৩ জন থেকে বাড়িয়ে ১৯ জন করা হয়েছে।
গতকাল রোববার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কাউন্সিল অধিবেশনে কাউন্সিলরদের কণ্ঠভোটে দলের ঘোষণাপত্র ও সংশোধিত গঠনতন্ত্র পাস হয়।
নতুন কমিটিতে সভাপতিম-লীর সদস্যরা হলেন, সৈয়দা সাজেদা চোধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরউল্লাহ, এডভোকেট সাহারা খাতুন, খন্দকার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ, আব্দুর রাজ্জাক, ফারুক খান, আবদুল মান্নান খান, মো. নাসিম, পীযুষ ভট্টাচার্য ও রমেশ চন্দ্র সেন।
সভাপতিম-লীর আরও ৫ জন সদস্যের নাম পরে ঘোষণা করা হবে। গঠনতন্ত্র অনুযায়ী মোট সদস্য হবে ১৯ জন। গত কমিটি থেকে বাদ পড়েছেন নূহ আলম লেলিন। বিগত কমিটির সভাপতিম-লীর সদস্য জোহরা তাজ উদ্দিন মারা গেছেন। দল থেকে বহিষ্কার হয়েছেন আব্দুল লতিফ সিদ্দিকী।
যুগ্ম সাধারণ সম্পাদক হলেন, মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবীর নানক, আব্দুর রহমান। কোষাধ্যক্ষ হয়েছেন আশিকুর রহমান।
শেখ হাসিনা এসব নাম প্রস্তাব করার পর সবাই অনুমোদন দেন। বাকি পদ পরে ঘোষণার অনুমতিও তিনি চান। তাতে সবাই সম্মতি দেন।
সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য পদের সংখ্যা ৭৬টির জায়গায় ৮১টি, যুগ্ম সাধারণ সম্পাদকের পদ ৩টি থেকে বেড়ে ৪টি, সাংগঠনিক সম্পাদকের পদ ৫টি থেকে বাড়িয়ে ৮টি, দলের জাতীয় কমিটির সদস্য পদ ১৭০টি থেকে বাড়িয়ে ১৮০টি করা হয়েছে।
এছাড়া দলের সর্বস্তরের সদস্যদের চাঁদার পরিমাণও বাড়ানো হয়েছে সংশোধিত গঠনতন্ত্রে। এছাড়াও অধিবেশনে ‘আগামীতে সরকার পরিবর্তন বুলেটে নয়, ব্যালটের মাধ্যমে’ এ ঘোষণাকে সামনে নিয়ে আওয়ামী লীগের ৪৬ পৃষ্ঠার ঘোষণাপত্র পাস করা হয়।
এ ঘোষণাপত্রে বলা হয়েছে, একজন যুদ্ধাপরাধীও বেঁচে থাকতে মানবতাবিরোধী অপরাধীদের বিচার চলবে। এছাড়া জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়ার ঘোষণা দেয়া হয়েছে ঘোষণাপত্রে। যেখানে কোনও দুর্নীতি, অন্যায়, দুঃশাসন থাকবে না।
কাউন্সিল অধিবেশনের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ঘোষণাপত্র উপ-কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম সংশোধন করা ঘোষণাপত্র কাউন্সিল অধিবেশনে উত্থাপন করেন। পরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সংশোধিত ঘোষণাপত্রটি ভোটে দিলে উপস্থিত কাউন্সিলররা কণ্ঠ ভোটে তা পাস করেন।
এরপর দলের সংশোধন করা গঠনতন্ত্র পাস করা হয়। আওয়ামী গঠনতন্ত্র সংশোধন কমিটির আহ্বায়ক ড. আব্দুর রাজ্জাক গঠনতন্ত্র সংশোধনের গুরুত্বপূর্ণ কিছু বিষয় তুলে ধরে কাউন্সিল অধিবেশনে উত্থাপন করলে পরে শেখ হাসিনা কাউন্সিলরদের ভোট চান। কাউন্সিলরা কণ্ঠ ভোটে তা পাস করেন।
এছাড়াও অধিবেশনে স্থানীয় সরকার নির্বাচনকে সামনে রেখে জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ড গঠন এবং ময়মনসিংহকে সাংগঠনিক বিভাগ হিসেবে ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সভাপতিমন্ডলীর সদস্য ১৯ জন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ