Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আসছে শীতের কামড় পৌষ মাস দরজায়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

উত্তরের হিমালয় পাদদেশের হিমেল হাওয়ায় ভর করে গুটি গুটি পায়ে আসছে শীত। অগ্রহায়ণ মাস শেষ প্রান্তে। পঞ্জিকার পাতায় পৌষ মাস তথা শীত ঋতু দরজায় কড়া নাড়ছে। তবে পৌষ মাস আসার আগেই ক্রমান্বয়ে কমছে তাপমাত্রা। পৌষ মাসের শুরুতে অর্থাৎ মধ্য-ডিসেম্বর থেকে আসছে শীতের কামড়। গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায়ও পারদ নেমে আসে ১৭ ডিগ্রিতে। রাজশাহী, রংপুর বিভাগ অর্থাৎ উত্তরাঞ্চলে হিমেল হাওয়ার সাথে কুয়াশা এবং শীতের মাত্রা বেড়েই চলেছে।
আবহাওয়া বিভাগ জানায়, শুধুই কক্সবাজার জেলা বাদে গতকাল বেশিরভাগ জেলায় রাত থেকে ভোর-সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ থেকে ১৮ ডিগ্রির মধ্যে। লঘুচাপ আকারে দুর্বল হয়ে পড়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র প্রভাবে গত রোববার থেকে ৪ থেকে ৫ দিন দেশের অনেক জায়গায় মেঘ-বৃষ্টি প্রায় কেটে গেছে। এরপরই শীতের আমেজ বেড়ে চলেছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও ছিটেফোঁটাও বৃষ্টিপাত হয়নি। হেমন্ত ঋতুর শেষ দিকে এসে শীতের আমেজে শুষ্ক স্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩০.১ ডিগ্রি সে.। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৬, চট্টগ্রামে সর্বোচ্চ ২৯.৮ এবং সর্বনিম্ন ১৯.৫ ডিগ্রি সে.।
আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে সারা দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাত ও দিনের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসছে শীত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ