Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামিক ফাইন্যান্স ও পরিষেবা সম্পর্কে জ্ঞান বৃদ্ধিতে আইটিএফসির কর্মশালা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ৪:২৫ পিএম

ইসলামিক ফাইন্যান্স ও পরিষেবা সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশের স্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের জন্য একটি কর্মশালা আয়োজন করেছে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন। ২ দিনের কর্মশালাটিতে বিভিন্ন ইসলামিক ফাইন্যান্স পণ্য এবং পরিষেবা, কাঠামো, পণ্যের তুলনা এবং শরিয়াহ-ভিত্তিক বিকল্প ব্যবস্থাগুলোর সমাধান বিশ্লেষণ করার দক্ষতা বৃদ্ধির উপর জোর দেয়া হয়েছে। আজ (শনিবার) ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন (আইটিএফসি) ট্রেড ফাইন্যান্সের সাথে সম্পর্কিত ইসলামিক ফাইন্যান্স পণ্য, পরিষেবা ও উন্নয়নের ওপর একটি ২ দিনের কর্মশালা আয়োজন করে। কর্মশালার উদ্দেশ্য ছিল দেশের প্রচলিত ইসলামিক ফাইন্যান্স পণ্য ও পরিষেবার বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানের জ্ঞান বৃদ্ধি করা। এই সেশনে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশের ইসলামিক অর্থ ব্যবস্থার পরিপ্রেক্ষিতগুলো আলোচনা করা হয়।

কর্মশালাটির নেতৃত্বে ছিলেন এই বিষয়ের একজন সুপরিচিত বিশেষজ্ঞ, যিনি দক্ষতার বিকাশের জন্য ইসলামি অর্থায়নের সাম্প্রতিক প্রবণতা, শরিয়াহ-ভিত্তিক কাঠামো, পণ্যের তুলনার বিষয়ে বক্তব্য রাখেন। কর্মশালাটিতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর জন্য বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থায় ইসলামি অর্থের কার্যকারিতা, এর প্রভাব এবং কোভিড-পরবর্তীতে দেশগুলোর অর্থনীতির পুনরুদ্ধারের ক্ষেত্রে ইসলামী ব্যাংকগুলোর ভূমিকা বিশ্লেষণ করার সুযোগ ছিল। এছাড়াও, কর্মশালাটিতে বাংলাদেশের আর্থিক খাতে ইসলামিক ফাইন্যান্সের সম্ভাব্য প্রবৃদ্ধি, বিশেষ করে ইসলামিক ফাইন্যান্সের উন্নয়নে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত সাম্প্রতিক নীতি ও প্রণোদনার বিষয়েও আলোকপাত করা হয়।

কর্মশালার গুরুত্ব সম্পর্কে মন্তব্য করে ইঞ্জি. হানি সেলেম সনবল, আইটিএফসি সিইও, বলেন: “আইটিএফসি এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো ইসলামী ফাইন্যান্সের সম্ভাব্য চাহিদাকে কাজে লাগিয়ে বাংলাদেশের বিভিন্ন খাতে উন্নয়নে যে অবদান রাখছে তা আজকের কর্মশালা থেকেই পরিস্কার। কোভিড-১৯ মহামারী চলাকালীন একাধিক চ্যালেঞ্জ সত্ত্বেও, ITFC তার সদস্য দেশগুলির সুবিধার জন্য তার বাণিজ্য উন্নয়ন উদ্যোগগুলি বাস্তবায়নের অঙ্গীকার বজায় রেখেছে, যার মধ্যে রয়েছে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলির জন্য অ্যাডভান্সড ইসলামিক ফাইন্যান্স ওয়ার্কশপ। ইঞ্জি. সনবল, আরও বলেন, “আইটিএফসি বাংলাদেশের আর্থিক খাতের মধ্যে ইসলামিক ফাইন্যান্সের সম্ভাব্য প্রবৃদ্ধি উপলব্ধি করেছে, বিশেষ করে ইসলামিক ফাইন্যান্সের উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রণোদনা ও সাম্প্রতিক নীতিগুলো। আমরা বাংলাদেশী কর্তৃপক্ষের প্রচেষ্টাও প্রত্যক্ষ করেছি, যারা গত কয়েক বছরে বেশ কয়েকটি প্রচলিত ব্যাংককে ইসলামী ব্যাংকে রূপান্তরিত করার অনুমোদন দিয়েছে, যা এই খাতের উন্নয়নকে উদ্দীপিত করেছ।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ