Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার দাবি না মানলে ব্যবসা বন্ধের ঘোষণা বিএএমএ’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

একাধিক প্রতিষ্ঠান থেকে ফসলের কীটনাশক আমদানির সুযোগ, আমলাতান্ত্রিক জটিলতা কমানো, এলডিসি কান্ট্রি হিসেবে কোনো প্যাটেন্ট প্রোডাক্ট বাংলাদেশে প্রযোজ্য না করা ও উৎপাদিত পণ্য আমদানিকারকদের কাছে বিক্রির বাধা দূর করার দাবি জানিয়েছে বাংলাদেশ এগ্রোক্যামিকেলস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএএমএ)। দ্রুত এই সমস্যার সমাধান না হলে, ব্যবসা বন্ধ করে দেওয়ার ঘোষণা দেন তারা। গতকাল দুপুরে গুলশানের একটি হোটেলে এ দাবিগুলো উপস্থাপন করেন ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কে এস এম মোস্তাফিজুর রহমান।

মূল বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের এগ্রিকালচার ক্যামিকেলের বাজার চার হাজার কোটি টাকার মতো। এর দুই তৃতীয়াংশ দুটি বহুজাতিক কোম্পানির দখলে। অন্যদিকে ৬৫০টি দেশীও উৎাপদনকারী প্রতিষ্ঠানের নিয়ন্ত্রনে মাত্র এক শতাংশ। ফলে পেস্টিসাইড উৎপাদনে দেশীয় প্রতিষ্ঠানগুলো প্রতিবন্ধকতার মুখে। ফলে দেশের কৃষকরা বেশি দামে কীটনাষক কিনতে বাধ্য হয়। এর প্রভাব পড়ে ভোক্তা পর্যায়ে।

তিনি বলেন, ২০১৮ সালে জাতীয় সংসদে পেস্টিসাইড সংক্রান্ত সর্বশেষ যে আইন প্রণীত হয় সেখানে দেশীয় কোম্পানিগুলোর জন্য বিদেশ থেকে কাঁচামাল (ইনগ্রেডিয়েন্ট) ও অন্য সহায়ক উপাদান আমদানির ক্ষেত্রে প্রতিবন্ধকতার কথা উল্লেখ নেই। আইন, বিচার ও সংসদ-বিষয়ক মন্ত্রণালয়ের সুপারিশেও দেশীয় কৃষিশিল্পের বিকাশের স্বার্থে কাঁচামাল ও অন্য সহায়ক উপাদান আমদানির জন্য প্রতিষ্ঠান (সোর্স) উন্মুক্ত করার সুপারিশ রয়েছে। কিন্তু ২০১৫ সাল থেকে কৃষি মন্ত্রণালয়ের কারিগরি পরামর্শ প্রদানকারী কমিটি পিটিএসি দেশীয় কোম্পানিগুলোর জন্য একাধিক বিদেশি সোর্স (প্রতিষ্ঠান) পছন্দের সুযোগ রুদ্ধ করে রেখেছে। সেখানে শর্ত দেওয়া হয়েছে, বালাইনাশক রেজিস্ট্রেশন পাওয়ার তারিখ থেকে দুই বছরের মধ্যে নিবন্ধিত বালাইনাশক ম্যানুফেকচারার বা সোর্স পরিবর্তনের আবেদন করা যাবে না। অথচ বহুজাতিক কোম্পানিগুলোর ক্ষেত্রে এ নিয়ম ঠিক উল্টো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএএমএ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ