Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃষি জমি রক্ষায় পৌরসভা না করার আবেদন

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

সাভারের ধামসোনা ইউনিয়ন পরিষদ নির্বাচনের দাবিতে নির্বাচন কমিশনের সচিব, ঢাকা জেলা প্রশাসক, জেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাচন অফিসার ও স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব বরাবর আবেদন করেছেন স্থানীয় এনায়েতপুর গ্রামের দেওয়ান মো. আবেদ আলীর পুত্র দেওয়ান মো. হাবিবুর রহমান।

তিনি উল্লেখ করেছেন, কৃষিনির্ভর এই এলাকাকে পৌরসভা ঘোষণা করে উন্নত করা হলে নষ্ট হবে কৃষিজমি। বন্ধ হবে কয়েক হাজার কৃষকের আয়ের পথ। নিম্ন আয়ের মানুষের সাধ্য না থাকায় ধার্যকৃত পৌর কর আদায় হবে না।

এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও মেম্বর পদে প্রতিদ্ব›িদ্বতা করতে আগ্রহী একাধিক ব্যক্তি জানিয়েছেন, ব্যক্তি বিশেষের স্বার্থে এই ইউপিতে নির্বাচন বন্ধ করা হয়েছে। এজন্য জেলা প্রশাসক ও নির্বাচন কমিশনকে বিভ্রান্ত করা হয়েছে। পৌরসভা গঠনের প্রক্রিয়া প্রাথমিক পর্যায়ে থাকলেও গণশুনানির সাজানো কার্যক্রম চলছে। পৌরসভা ঘোষণা করা হলে প্রশাসক নিয়োগের পর পৌর নির্বাচনের তফসিল ঘোষণায় বাধা নেই। কবে নাগাদ পৌরসভা হবে তারও সুনির্দিষ্ট কোন ঘোষণা নেই।

অভিযোগ রয়েছে, মেয়াদ শেষ হলেও ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান-মেম্বররা দায়িত্বে থাকতে ইউপি নির্বাচনের তফসিল আটকাতে তদবির করেছেন। সাভারের অন্য ১১টি ইউনিয়ন পরিষদের ন্যায় ধামসোনা ইউনিয়ন পরিষদের তফসিল ঘোষণা করা না হলে চেয়ারম্যান-মেম্বর প্রার্থী হতে ইচ্ছুক অনেকে আইনি লড়াইয়ে যাবেন বলেও শোনা যাচ্ছে।

প্রাপ্ত তথ্যমতে, একাধিক দফতরে করা আবেদনে দেওয়ান মো. হাবিবুর রহমান উল্লেখ করেছেন, ধামসোনা ইউনিয়নের ১, ২, ৩, ৪, ৫নং ওয়ার্ডের ৭৫ শতাংশ কৃষিজমি এবং সেখানকার অধিকাংশ লোক কৃষিজীবি। ইউনিয়নের অধিকাংশ লোক নিম্ন আয়ের। পৌরসভা ঘোষণা ও বাস্তবায়ন হলে তাদের উপর পৌর কর চাপিয়ে দিলে তারা তা পরিশোধ করতে পারবেন না। এজন্য এলাকার অধিকাংশ ভোটার ইউনিয়ন পরিষদ নির্বাচনের পক্ষে। তারা চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে চান।

পৌরসভা ঘোষণার লক্ষ্যে শহর এলাকা ঘোষণার যে উদ্যোগ নেয়া হয়েছে তাতে উল্লেখিত অধিকাংশ মৌজা ও দাগ অনুন্নত। এতে কৃষি জমি নষ্ট হবে। কাজ হারাবেন কৃষকরা। এজন্য তারা ধামসোনা পৌরসভা চান না।
উল্লেখ্য, ২০১৬ সালে সাভার উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়। এবার পঞ্চম ধাপে ৫ জানুয়ারি নির্বাচনের জন্য ১১টি ইউনিয়নের তফসিল ঘোষণা করা হলেও তফসিল হয়নি ধামসোনা ইউনিয়নের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষি

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ