Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমলী জিন্দেগী গঠন করাই তরীকা-তাসাউফের মূল লক্ষ্য

আজ মাহফিলের দ্বিতীয় দিন বার্ষিক মাহফিলে ছারছীনার পীর

ছারছীনা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

আমীরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের পীর আলহাজ হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ বলেছেন, আমরা আল্লাহর বান্দা। একজন নেককার বান্দা হবার জন্য আমাদেরকে আল্লাহর ইবাদত বন্দেগী করতে হবে। আল্লাহর ইবাদত বন্দেগী শুধু নামাজ, রোজা, হজ্ব ও যাকাতের মধ্যে সীমাবদ্ধ নয়। বরং জীবনের সকল ক্ষেত্রে আল্লাহর মনোনীত দ্বীন ইসলামের বিধান বাস্তবায়ন করাই হলো প্রকৃত ইবাদত বন্দেগী। আবার যে কোন নেক কাজ দুনিয়ার উদ্দেশে হলে তার দ্বারা নাজাত পাওয়া যাবে না। তাই পরকালে নাজাত তথা মুক্তি পেতে হলে আল্লাহর রেজামন্দী লাভের উদ্দেশে ইসলামী জিন্দেগী যাপন করতে হবে।

গতকাল ছারছীনা দরবার শরীফের ১৩১তম তিন দিনব্যাপী ঈছালে ছওয়াব মাহফিলের ১ম দিন বাদ মাগরীব পীর ছাহেব এ কথা বলেন। পীর ছাহেব আরও বলেন, অত্র দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর শাহসূফী হযরত মাওলানা নেছার উদ্দীন আহমদ (রহ.) ফুরফুরা শরীফ হতে তরীকা ও তাসাউফে কামালিয়াত অর্জন করার পর খেলাফত প্রাপ্ত হয়ে এই ছারছীনা দরবারকে প্রতিষ্ঠা করেন। তার পরশ ছোঁয়ায় লাখ লাখ মানুষ হিন্দুয়ানী কৃষ্টি কালচারের বেড়াজাল ছিন্ন করে ইসলামী জিন্দেগীতে জীবন যাপনের প্রায়াস পান। তরীকা ও তাসাউফ মশক করে আল্লাহর পেয়ারা বান্দা ও খাস ওলীতে পরিণত হন। তার প্রতিষ্ঠিত বাংলা ও আসামের প্রথম কামিল মাদরাসা হতে হাজার হাজার আলেম বের হয়ে দেশের বিভিন্ন প্রান্তে মাদরাসা, মসজিদ, খানকাহ ও ঈছালে ছওয়াব মাহফিল প্রতিষ্ঠা করে দ্বীন প্রচার করে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। শত বছর পেরিয়ে অত্র দরবার শরীফের সমাজ সংস্কারের যে ধারাবাহিকতা বজায় রেখেছে সামনে যেন আরও ব্যাপকভাবে সে ধারা চলমান থাকে সেজন্য সকলকে সহযোগিতা করার জন্য উদাত্ত আহবান জানান।

­মাহফিলের ১ম দিন বাদ ফজর জিকিরের তা’লীম দেন বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর সিনিয়র নায়েবে আমীর ও হযরত পীর ছাহেবের বড় ছাহেবজাদা আলহাজ হযরত মাওলানা শাহ্ আবু নছর নেছারুদ্দীন আহমদ হুসাইন। এছাড়াও বিষয়ভিত্তিক কুরআন ও হাদীসের আলোকে আলোচনা করেন- মরহুম পীর ছাহেব হুজুরের সফরসঙ্গি মাওলানা আবু জাফর মোহাম্মদ শামসুদ্দোহা, মাওলানা আ. জ. ম. অহিদুল আলম, মাওলানা ছফিউল্লাহ আল মামুন, মাওলানা আ. জ. ম. ওবায়দুল্লাহ প্রমুখ। মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- পিরোজপুরের পুলিশ সুপার সাইদুর রহমান, বরিশাল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ সাঈদুর রহমান রিন্টু প্রমুখ।
আজ মাহফিলের ২য় দিন। আগামীকাল বাদ জোহর পীর ছাহেব দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সার্বিক কল্যাণ কামনা করে তিন দিনব্যাপী মাহফিলের আখেরী মুনাজাত পরিচালনা করবেন ইনশাআল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ