Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সর্বগ্রাসী দুর্নীতি দূরীকরণে সকলের অংশগ্রহণ জরুরি : অ্যাডভোকেট সুলতানা কামাল

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ দেশের সর্বস্তরে ছেয়ে যাওয়া দুর্নীতি দূরীকরণে সকলের অংশগ্রহণ জরুরি। এক্ষেত্রে কিশোর বয়স থেকে দুর্নীতিকে পরিহার করার শিক্ষা গ্রহণ করতে হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল আয়োজিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল এ কথা বলেন।
চারদিনব্যাপী প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। সভাপতিত্ব করেন স্কুলের প্রধান শিক্ষক ব্রাদার রবি পিউরিফিকেশন ও শুভেচ্ছা বক্তব্য রাখেন যোসেফাইট ডিবেটিং ক্লাবের মডারেটর নেওয়াজুল কবির। এবারের প্রতিযোগিতার স্লোগান ‘যুক্তির দ্রোহে লুপ্ত হোক জঙ্গিবাদের গ্লানি, ধ্বনিত হোক প্রগতির বাণী’।
অ্যাডভোকেট সুলতানা কামাল দুর্নীতির প্রসঙ্গে বলেন, যুক্তির শাণিত ধারায় তরুণরা জঙ্গিবাদ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আর এর জন্য দরকার সু-শিক্ষা। কোনোভাবে বিভ্রান্ত না হয়ে জঙ্গিবাদকে মোকাবেলা করে প্রগতির দিকে দেশকে এগিয়ে নিতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, আমরা সবাই মিলে যখন অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারব তখনই সন্ত্রাসী কর্মকা- বন্ধ করা সম্ভব হবে। রাজনৈতিক প্রতিহিংসা আমাদের গণতন্ত্রের পথে প্রধান বাঁধা হয়ে দাঁড়িয়েছে। তিনি আরো বলেন, গণতন্ত্রকে সীমিত করে শুধু উন্নয়ন দিয়ে টেকসই রাষ্ট্র গঠন করা সম্ভব নয়। টেকসই উন্নয়নের জন্য দরকার সকলের অংশগ্রহণ। আর তাই আমরা আশা করি গণতন্ত্রের বিকল্প হিসেবে অধিক গণতন্ত্রকে গুরুত্ব দিয়ে একটা অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করা।
উৎসবে ক্লাবের নিয়মিত প্রকাশনা কাথিক-এর মোড়ক উন্মোচন করা হয়। প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৬৪টি দল অংশগ্রহণ করছে। আগামী ২৩ অক্টোবর রবিবার প্রতিযোগিতার গ্রান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সর্বগ্রাসী দুর্নীতি দূরীকরণে সকলের অংশগ্রহণ জরুরি : অ্যাডভোকেট সুলতানা কামাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ