Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৮-৫০ বছর বয়সিরা উমরাহ পালনের সুযোগ পাচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১২:০৮ এএম

উমরাহ পালনের সুযোগ পাচ্ছে ১৮-৫০ বয়সি বিদেশি ব্যক্তিরা। পবিত্র উমরাহ’র ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে সউদী আরব। এর অধীনে যেসব বিদেশির বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে তারাই উমরা করার অনুমতি পাবেন। সেক্ষেত্রেও কিছু নিয়ম মানতে হবে। এর মধ্যে সউদী আরবে পৌঁছার আগে তাদেরকে করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নিতেই হবে। এসব টিকা সউদী আরবে স্বীকৃত টিকার তালিকায় থাকতে হবে। আনুষ্ঠানিকভাবে টিকা নেয়ার সনদ দেখাতে হবে। সউদী আরবের উমরাহ ও হজ বিষয়ক মন্ত্রণালয়কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন গালফ নিউজ।

এতে বলা হয়, ১৮ থেকে ৫০ বছর বয়সি বিদেশি মুসলিমরা উমরাহ অথবা এর চেয়ে কম গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান পালনের অনুমতি পাবেন সউদী আরবে। সম্প্রতি স্বাস্থ্য বিষয়ক অ্যাপস ফাতমারনা এবং তাওয়াক্কালনা’র মাধ্যমে মক্কায় গ্রান্ড মসজিদ এবং মদিনায় মসজিদে নববীতে ইবাদতের অনুমোদন দেয়া, উমরাহ করার অনুমোদন দেয়ার সার্ভিস চালু করে মন্ত্রণালয়। এখন আভ্যন্তরীণ উমরাহকারী বা প্রার্থনাকারীদের জন্যই একই অনুমোদনের বিধান থাকবে। এ ছাড়া গ্রান্ড মসজিদে বাচ্চাদের সঙ্গে না নিতে উৎসাহী করা হয়েছে।

গত মাসে করোনাভাইরাস মহামারির কারণে আরোপিত বিধিনিষেধ শিথিল করে সউদী আরব। সংক্রমণ কমে আসায় দেশে স্থিতিশীলতা দেখা দেয়। এর প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়। শিথিল করা বিধিনিষেধের মধ্যে মক্কা ও মদিনায় পবিত্র দুই মসজিদে প্রার্থনাকারীদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধান তুলে নেয়া হয়। পূর্ণ সক্ষমতা পুনঃস্থাপন করা হয়। তবে এ দুটি মসজিদে আগতদের মুখে মাস্ক পরতে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ