Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘কাঠগড়ায় দাঁড়াতে হবে ইতিহাস বিকৃতির অপচেষ্টাকারীদের’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেছেন, ইতিহাস বিকৃতির নোংরা খেলা আজও চলছে। মনে রাখবেন ইতিহাস কারো ব্যক্তিগত বা দলীয় সম্পত্তি নয়। ইতিহাস বিকৃতির চেষ্টা কোন দিন সফল হয় না হবে না। মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর (অব.) এমএ জলিলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাগপা সভাপতি এ কথা বলেন।
তাসমিয়া প্রধান বলেন, স্বাধীনতা লাভের মাত্র ১৫ দিন পর মুক্তিযুদ্ধের নবম সেক্টর কমান্ডার মেজর (অব.) এম এ জলিলকে গ্রেফতার করা হয়েছিল। তার অপরাধ ছিল বাংলাদেশের সম্পদ ও পাকিস্তানিদের ফেলে যাওয়া অস্ত্রশস্ত্র লুটপাট করে ভারতে নিয়ে যাওয়ার সময় ভারতীয় সেনাবাহিনীর গাড়িবহরকে বাধা দিয়েছিলেন। তিনি স্বাধীন বাংলাদেশে প্রথম রাজবন্দি। যুদ্ধপরবর্তী লুণ্ঠন এবং তৎকালীন সরকারের দু:শাসনের বিরুদ্ধে কথা বলায় এই বীর মুক্তিযোদ্ধাকে সম্মানসূচক উপাধি থেকেও বঞ্চিত করা হয়েছে।
তিনি বলেন, ইতিহাস বিকৃতির জঘন্য খেলা এখনো চলছে। নিজেদের প্রয়োজনে কুচক্রি মহল ইতিহাসের মহানায়কদের খল নায়ক এবং খল নায়কদের নায়ক বানানোর চেষ্টা চলছে। তবে ইতিহাস বিকৃতি করে সফল হওয়া যায় না। ইতিহাস তার নিজের গতিতেই চলে এবং চলবে। ইতিহাসের কাঠগড়ায় একদিন এই অপচেষ্টাকারীদেরও দঁড়াতে হবে।
সকাল ৯টায় জাগপার সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেনের নেতৃত্বে জাগপা প্রতিনিধি দল মিরপুরে মেজর জলিলের কবরে শ্রদ্ধা নিবেদন এবং রুহের মাগফিরাত কামনায় মোনাজাত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতিহাস বিকৃতির অপচেষ্টাকারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ