Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পরীক্ষায় অংশ না নিতে পারলে ফরমের টাকা ফেরত দেয়া হবে

খুবি’র প্রশংসনীয় উদ্যোগ

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা বিশ্ববিদ্যালয় এবার ভর্তি পরীক্ষার ক্ষেত্রে প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আবেদনকারী নির্ধারিত সংখ্যার ঊর্ধ্বে থাকার কারণে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে না তাদের নিকট থেকে ফরমের জন্য গৃহীত টাকা ফেরত (সংশ্লিষ্ট খরচ ব্যতীত) দেয়া হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ সংক্রান্ত আবেদন ফরম বিশ্ববিদ্যালয় ওয়েব সাইট িি.িশঁ.ধপ.নফ তে পাওয়া যাবে। তা পূরণ করে অনলাইনে জমা দিলে স্ব স্ব ঠিকানায় মানি অর্ডার যোগে খরচ বাদ দিয়ে বাকি অর্থ ফেরত দেয়া হবে।
ভিসি বলেন, এবার আগেই ভর্তি কমিটির সিদ্ধান্ত ছিল প্রত্যেক স্কুলে সর্বোচ্চ সাত হাজার পর্যন্ত আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। তবে সাত হাজারতম আবেদনকারী যদি একাধিক হয় তবে তারাও ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলে ১৩৩৬৫টি এবং জীব বিজ্ঞান স্কুলে ১২৬৪০টি। ফলে এই দু’স্কুলের আবেদনকারীদের মধ্য থেকে মেধা তালিকার ভিত্তিতে প্রণীত যোগ্যতমদের তালিকার বাইরে কয়েক হাজার আবেদনকারী রয়ে যাচ্ছে যারা ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাচ্ছে না।
উল্লেখ্য, আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর খুবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তির জন্য এবার ছয়টি স্কুল ও একটি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে এক হাজার ২১১টি আসনের বিপরীতে ৪৪ হাজার ৭৪১ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে গড় অন্তত ৩৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরীক্ষায় অংশ না নিতে পারলে ফরমের টাকা ফেরত দেয়া হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ