Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের মৃদু ভূকম্পন উৎপত্তিস্থল সুনামগঞ্জ

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : পুনরায় মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে রাজধানী ঢাকা, বৃহত্তর চট্টগ্রাম, সিলেটসহ দেশের অধিকাংশ এলাকায়। গতকাল (বুধবার) দুপুরের পর অনুভূত এ ভূমিকম্প ছিল সহনীয় মাত্রার। আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, গতকাল ১টা ২০ মিনিট ৪৫ সেকেন্ডে এ ভূমিকম্পন সংঘটিত হয়। এটি স্থায়ী হয় কয়েক সেকেন্ড। ভূকম্পনের উৎপত্তিস্থল (ইপি সেন্টার) ছিল রাজধানী ঢাকার আগারগাঁও ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ১৫৬ কিলোমিটার উত্তরে সিলেটের সুনামগঞ্জ জেলায়। যা ২৫.১০ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯০.৯২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। ভূমিকম্পনটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৬ পয়েন্ট, অর্থাৎ সহনীয়।
এদিকে মাত্র কিছুদিন আগেও সহনীয় ও মৃদু মাত্রায় দেশে ভূকম্পন অনুভূত হয়। ভূতাত্ত্বিক বিশেষজ্ঞদের মতে, মাঝেমধ্যে মৃদু, সহনীয় ও মাঝারি ধরনের ভূকম্পন অদূর ভবিষ্যতে শক্তিশালী ভূমিকম্পের অশনি সংকেত বহন করে। প্রসঙ্গত, বাংলাদেশ ও আশপাশ অঞ্চলটি ভূমিকম্পের সক্রিয় বলয়ে অবস্থিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফের মৃদু ভূকম্পন উৎপত্তিস্থল সুনামগঞ্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ