Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউএস বাংলার ঢাকা-মালদ্বীপ ফ্লাইট উদ্বোধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ৪:৫৩ পিএম

দেশে বিনিয়োগের পরিবেশ ভালো থাকায় বেসরকারি বিমান খাতে এগিয়ে আসছে বিনিয়োগকারীরা। এরই ধারাবাহিকতায় আগামী বছর আরও দুটি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছেন বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। শুক্রবার (১৯ নভেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে দশম আন্তর্জাতিক গন্তব্য মালদ্বীপের রাজধানী মালেতে ইউএস-বাংলার সরাসরি ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানে এসব বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, সরকারের বিভিন্ন সহযোগিতার মাধ্যমে দেশের বিমান খাত এগিয়ে যাচ্ছে। আগামীতে আরও সহায়তা অব্যাহত থাকবে।

ইউএস-বাংলার ফ্লাইটের মাধ্যমে দক্ষিণ এশিয়ার অন্যতম গন্তব্য মালদ্বীপের রাজধানী মালেতে প্রতি মঙ্গল, শুক্র ও রোববার একমাত্র এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলার সরাসরি ফ্লাইট পরিচালনা শুরু হলো। প্রথম ফ্লাইটে ১২৯ জন যাত্রী যাচ্ছেন মালেতে। ফিরতি টিকিটে ১২৫ জন যাত্রী ঢাকা ফিরে আসবে বলে জানায় ইউএস এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

বাংলাদেশি যাত্রীদের সময় ও খরচকে প্রাধান্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা প্রতি মঙ্গলবার ঢাকা থেকে সকাল ১১টা ১০ মিনিট মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশে উড্ডয়ন করবে এবং স্থানীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একই দিন বিকেল ৩টা ৩৫ মিনিটে মালে থেকে উড্ডয়ন করে রাত ৮টা ৩৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

প্রতি শুক্রবার ঢাকা থেকে সকাল ১০টা ৪৫ মিনিট মালের উদ্দেশে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একই দিন বিকেল ৩টা ১৫ মিনিটে মালে থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে এবং রাত ৮টা ১৫ মিনিটে ঢাকায় অবতরণ করবে।

এ ছাড়া প্রতি রোববার ঢাকা থেকে সকাল ৯টা ৩০ মিনিট মালের উদ্দেশে উড্ডয়ন করবে এবং স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে মালেতে অবতরণ করবে। একই দিন দুপুর ১টা ৫৫ মিনিটে মালে থেকে উড্ডয়ন করে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

প্রাথমিকভাবে ঢাকা-মালে রুটে সব প্রকার ট্যাক্স ও সারচার্জসহ ওয়ানওয়ের ন্যূনতম ভাড়া ২৯ হাজার ৫০৮ টাকা এবং রিটার্ন ভাড়া ৪৫ হাজার ৫৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

একই সঙ্গে তিন দিনের প্যাকেজ হিসেবে তিন দিন দুই রাত ৫৮ হাজার ৯৯০ টাকা ও চার দিন তিন রাতের জন্য ৬৪ হাজার ৪৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল-মামুন জানান, তিনটি ফ্লাইট পরিচালনা করা হবে। এই প্রথম রিটার্ন টিকিটের ফুল বুকিংয়ের মধ্য দিয়ে ঢাকা-মালদ্বীপ যাত্রা শুরু করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। দীর্ঘদিনের প্রবাসীদের দাবি পূরণ হবে। তিনি বলেন, ইউএস-বাংলা শুধু যাত্রী সেবাই দেয় না, বৈদেশিক মুদ্রাও আয় করে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ঢাকা থেকে মালে ফ্লাইট পরিচালনা করছে। ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে ৪টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৭টি ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০ সহ মোট ১৪টি এয়ারক্রাফট রয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রবাসী বাংলাদেশিদের সেবা দেয়ার লক্ষ্যে বিভিন্ন গন্তব্যে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা গ্রহণ করে। মালদ্বীপের নয়নাভিরাম সৌন্দর্য উপভোগ করার জন্য বাংলাদেশি পর্যটক ছাড়াও মালদ্বীপের বিভিন্ন অঞ্চলে লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি রয়েছে। ইউএস-বাংলা কর্তৃপক্ষ মনে করছে সেসব যাত্রীর কাছে ঢাকা-মালে রুট অনেক বেশি আকর্ষণীয় হয়ে উঠবে।

এ ছাড়া ভ্রমণপিপাসু বাংলাদেশি পর্যটক ও মালদ্বীপে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের বহুদিনের প্রত্যাশা পূরণ করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স। বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে মালদ্বীপে বাংলাদেশি এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলার ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত দু’দেশের বন্ধনকে আরও বেশি সুদৃঢ় করবে। এ ছাড়া দু'দেশের পর্যটনশিল্পকে আরও বেশি গতিশীল করে তুলবে বলে মনে করে প্রতিষ্ঠানটি।

বর্তমানে মধ্যপ্রচ্যের অন্যতম গন্তব্য দুবাই, মাস্কাট ও দোহা। প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত কুয়ালালামপুর, সিঙ্গাপুর, প্রতিবেশী দেশ ভারতের চেন্নাই এবং চীনের অন্যতম গন্তব্য গুয়াংজুতে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। করোনা মহামারিতে বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে কলকাতা ও ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা সাময়িকভাবে বন্ধ রয়েছে। ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে খুব দ্রুতই কলম্বো, জেদ্দা, রিয়াদ, দাম্মাম রুটে ফ্লাইট শুরু করার পরিকল্পনা রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্সের।

আন্তর্জাতিক রুট ছাড়াও বাংলাদেশের অভ্যন্তরীণ সব রুট বিশেষ করে ঢাকা থেকে কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর, যশোর, রাজশাহী ও বরিশাল রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা। এ ছাড়া যশোর থেকে চট্টগ্রাম ও কক্সবাজার এবং সৈয়দপুর থেকে চট্টগ্রাম রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইট উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ