Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

‘উদীয়মান বাজার অন্বেষণে বাংলাদেশের অপার সম্ভাবনা রয়েছে’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

নতুন ও উদীয়মান বাজার অন্বেষণের ক্ষেত্রে বাংলাদেশের অপার সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, শীর্ষ বাণিজ্য সংগঠন হিসেবে বিজিএমইএ সম্ভাব্য বাজারগুলোতে বাণিজ্য মিশনে প্রতিনিধিদল প্রেরণ করেছে এবং এখনও পোশাক কূটনীতির ক্ষেত্রে বিজিএমইএ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
গতকাল রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ‘সোর্সিং বাংলাদেশ-২০২১, ভার্চুয়াল সংস্করণ’ উপলক্ষে ‘টেকসই প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ পোশাক শিল্পের সুযোগ এবং সম্ভাবনা’ শীর্ষক ওয়েববিনারে এ কথা বলেন।
বৈশ্বিক বাজারে নন-কটন পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় নন-কটন পণ্যের উপর অধিক মনোযোগ প্রদানের বিষয়ে গুরুত্বারোপ করেন বিািজএমইএ সভাপতি। তিনি বলেন, আমরা এখন বৈশ্বিক সোর্সিং প্রবণতার সাথে তাল মিলিয়ে নন-কটন ভিত্তিক টেক্সটাইল এবং পোশাকের উপর অগ্রাধিকার দিচ্ছি এবং এটি আগামী দিনে বিনিয়োগের একটি সম্ভাব্য ক্ষেত্র হতে পারে। ভার্চুয়াল মার্কেটপ্লেসও প্রবৃদ্ধির একটি বড় উৎস হতে পারে এবং আমাদের (অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার) থেকে (অরিজিনাল ডিজাইন ম্যানুফ্যাকচারার) এ যেতে হবে।
তিনি আরও বলেন, ব্যবসার নতুন অঙ্গনে প্রবেশের জন্য বৈদেশিক মুদ্রা নীতি, রপ্তানি ও আমদানি নীতি, কর নীতি প্রভৃতি নীতির সংস্কার জরুরি এবং একইসাথে উদ্ভাবনের সাথে জড়িত থেকে যারা নিজস্ব পণ্য ডেভলপ করবে, তাদের জন্য আর্থিক প্রণোদনা বাড়ানোর মতো বেশ কয়েকটি বিষয়ে কাজ করা গুরুত্বপূর্ণ। এছাড়া ওভেন খাতে আরও বিনিয়োগ দরকার মনে করেন তিনি।
ওয়েবিনারে ইপিবি’র ভাইস-চেয়ারম্যান এ.এইচ.এম আহসান এর সভাপতিত্বে প্যানেলিষ্ট হিসেবে আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি ফজলুল হক, বাংলাদেশ কলামিষ্ট ফোরামের কো-কনভেনর এম.এস. সিদ্দিক এবং স্ট্যান্ডিং কমিটি অন ডেভলপমেন্ট অব লোকাল স্পিনিং এন্ড উইভিং মিলস অব বিটিএমএ-এর চেয়ারম্যান মো. খোরশেদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের অপার সম্ভাবনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ