Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংসদে আসন সংরক্ষণ চায় বিপিইউএস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ ও মহান জাতীয় সংসদে আসন সংরক্ষণ নিশ্চিত করতে হবে। এ কথা বলেছেন বাংলাদেশ প্রতিবন্ধী উনড়বয়ন সংস্থা (বিপিইউএস) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বদিউল আলম।
গতকাল রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। বদিউল আলম বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় অন্তর্ভুক্তি এবং দেশের সার্বিক উনড়বয়ন কল্পে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ তথা মহান জাতীয় সংসদে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব করার লক্ষ্যে সংরক্ষিত আসন আবশ্যকীয়। তাদের প্রতিনিধিত্ব যত বেশি থাকবে ততই তারা সমাজের বোঝা হয়ে না থেকে সম্পদে পরিণত হবে বলে উল্লেখ করেন বদিউল আলম।
বাংলাদেশ প্রতিবন্ধী উনড়বয়ন সংস্থা (বিপিইউএস) প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠা, দক্ষতা বৃদ্ধি, অর্থনৈতিক উনড়বয়ন, একীভূত শিক্ষা, সমাজের মূল ধারায় অন্তর্ভুক্তি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রাষ্ট্রের বিদ্যমান আইন ও পরিকল্পনা বাস্তবায়নে ভূমিকা রাখাসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক উনড়বয়নে ১৯৯১ সন থেকে কাজ করে আসছে বলে জানান তিনি।
মানববন্ধনে জানানো হয়, বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের স্বার্থ সুরক্ষা ও তাদের অধিকার নিশ্চিত কল্পে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষাআইন ২০১৩’ প্রণয়ন করেছে। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের মৌলিক ও মানবাধিকার নিশ্চিতকল্পে ‘জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সনদ’ বাংলাদেশ সরকার ২০০৭ সনে স্বাক্ষর ও অনুস্বাক্ষর করেছে এবং টেকসই উনড়বয়ন লক্ষ্যমাত্রা এসডিজিতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি বৈষম্য হ্রাস ও তাদের প্রতিনিধিত্বের কথা উল্লেখ রয়েছে।
বাংলাদেশের মোট জনসংখ্যার ১০ ভাগ মানুষ কেননা কোনভাবে প্রতিবন্ধীতার শিকার সুতরাং এই বৃহত্তর জনগোষ্ঠীর সকল ক্ষেত্রে প্রতিনিধিত্ব/অংশগ্রহন ব্যাতিরেকে দেশের সার্বিক উনড়বয়ন সম্ভব নয়, জোর দিয়ে বলেন বক্তারা।
উল্লেখ্য, বাংলাদেশ প্রতিবন্ধী উনড়বয়ন সংস্থা (বিপিইউএস) প্রতিবন্ধী ব্যক্তিদের উনড়বয়নে নিবেদিত একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা। ১৯৯১ সালের ৭ জুলাই প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ