Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিশ্বের শীর্ষ ১০ জনবহুল শহরের তালিকায় ঢাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

২০২১ সালের ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ এর প্রতিবেদন অনুসারে বিশ্বে শীর্ষ দশ জনবহুল শহরের তালিকার প্রথমেই রয়েছে টোকিও। এর পর পর্যাক্রমে রয়েছে দিল্লি, সাংহাই, সাও পাওলো, মেক্সিকো সিটি, কায়রো, ঢাকা, মুম্বাই, বেইজিং, ওসাকা। জনসংখ্যার দিক থেকে শহরগুলিকে পর্যাক্রমে বর্ননা করা হ’ল:
১. টোকিও: টোকিও হ’ল বিশ্বের বৃহত্তম শহর যার জনসংখ্যা ৩ কোটি ৭৪ লাখ ৩৫ হাজার ১৯১। আসলে, টোকিওর জনসংখ্যা এত বেশি যে, এটি জনবহুলতার কি থেকে প্রায় পুরো কানাডাকে হারিয়ে দিয়েছে! তারপরেও শহরটি এই তালিকার শীর্ষে বেশি দিন নাও থাকতে পারে। কেউ কেউ বিশ্বাস করেন যে, এই তালিকার অন্যান্য শহরের তুলনায় বয়স্ক জনসংখ্যা এবং সম্প্রসারণের সীমিত জায়গার কারণে টোকিও ধারণ ক্ষমতা ও সম্প্রসারনের শেষ পর্যায়ে পৌঁছে গেছে।

২. দিল্লি: ভারতের রাজধানী দিল্লি দেশটির সবচেয়ে জনবহুল শহর। এর জনসংখ্যা ২ কোটি ৯৩ লাখ ৯৯ হাজার ১৪১ জন। এছাড়া, দিল্লি সমগ্র বিশ্বের প্রাচীনতম শহরগুলির মধ্যে একটি। শহরটি খ্রিস্টপূর্ব ৬ শতাব্দী থেকে এর ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ নগর কেন্দ্র হিসাবে স্বীকৃত।
৩. সাংহাই: চীন বিশ্বের কয়েকটি সবচেয়ে বড় শহর নিয়ে গর্ব করে, যেগুলির মধ্যে বৃহত্তম সাংহাই। ২ কোটি ৬৩ লাখ ১৭ হাজার ১০৪ জন জনসংখ্যা নিয়ে সাংহাই শিল্প, অর্থ, অর্থনীতি, গবেষণা, বিজ্ঞান এবং আরও বহু কিছুর জন্য একটি বিশ্বজনীন কেন্দ্র।

৪. সাও পাওলো: ২ কোটি ১৮ লাখ ৪৬ হাজার ৫০৭ জন জনসংখ্যা নিয়ে সাও পাওলো সমগ্র দক্ষিণ আমেরিকার সবচেয়ে জনবহুল শহর। এটি পশ্চিম গোলার্ধ এবং দক্ষিণ গোলার্ধের মধ্যে সবচেয়ে বড় শহর। একই নামের দেশে অবস্থিত সাও পাওলো বৈজ্ঞানিক গবেষণার ইতিহাস সহ একটি গুরুত্বপূর্ণ নগর কেন্দ্র।
৫. মেক্সিকো সিটি: মেক্সিকোর মেক্সিকো সিটি ২ কোটি ১৬ লাখ ৭১ হাজার ৯০৮ জনসংখ্যা নিয়ে সমগ্র উত্তর আমেরিকার সবচেয়ে জনবহুল শহর। এটি বিশ্বের বৃহত্তম স্প্যানিশ-ভাষী শহর এবং উত্তর ও দক্ষিণ আমেরিকা উভয় দেশেরই প্রাচীনতম রাজধানী শহর। মেক্সিকো সিটি মূলত অ্যাজটেকদের দ্বারা প্রাচীন শহর তিনোচতিতলান হিসাবে প্রতিষ্ঠিত হলেও স্প্যানিশ শাসন এবং নকশার অধীনে পুনর্নির্মিত হয়েছিল।

৬. কায়রো: মিশরের রাজধানী কায়রোর জনসংখ্যা ২ কোটি ৪ লাখ ৮৪ হাজার ৯৬৫। যদি সমগ্র কায়রো এলাকা বিবেচনা করা হয়, তাহলে কায়রো হ’ল আফ্রিকার বৃহত্তম শহর। যদিও জনসংখ্যার সংজ্ঞা ব্যবহার করা হলে তালিকাতে এই মিশরীয় শহরের উপরে লাগোস, নাইজেরিয়া স্থান পাবে। যদিও কায়রো গিজা পিরামিডগুলির জন্য প্রাচীন বিশ্বের প্রতিনিধিত্ব করে, এটি বিখ্যাত শিক্ষা ও বিনোদন প্রতিষ্ঠান সহ একটি সমসাময়িক শহর।

৭. ঢাকা: ঢাকা বাংলাদেশের রাজধানী শহর এবং এটি ২ কোটি ২ লাখ ৮৩ হাজার ৫৫২ জন লোকের বাসস্থান। এটি দেশের অর্থনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্র এবং আরেকটি ঐতিহাসিকভাবে জনবহুল শহর। এটি মধ্যযুগীয় সময়ে ব্যবসা-বাণিজ্যের একটি প্রধান কেন্দ্রও ছিল। এখনও শহরটিতে ঔপনিবেশিক এবং পূর্বের ঐতিহাসিক স্থাপত্যের নিদর্শন রয়েছে।

৮. মুম্বাই: পুরানো বোম্বের সরকারী নাম হিসাবে পরিচিত মুম্বাইয়ের জনসংখ্যা ২ কোটি ১ লাখ ৮৫ হাজার ৬৪। এটি ভারতের দ্বিতীয় শীর্ষ জনবহুল শহর। এর ইতিহাসের বেশিরভাগ অংশ পর্তুগাল এবং ব্রিটেনের ঔপনিবেশিক শাসন দ্বারা প্রভাবিত হয়েছে। মুম্বাই পরে ভারতের স্বাধীনতার লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে ওঠে। আজ, মুম্বাই বিশ্বের একটি বাণিজ্যিক কেন্দ্র এবং বলিউড ও অন্যান্য সাংস্কৃতিক শিল্পের আবাসস্থল।

৯. বেইজিং: ২ কোটি ৩৫ হাজার ৪৫৫ জন জনসংখ্যা নিয়ে বেইজিং মেগাসিটি সাংহাইয়ের পর চীনের দ্বিতীয় বৃহত্তম শহর। এটিকে প্রায়শই বিশ্বের বিলিয়নেয়ার ক্যাপিটাল হিসাবে বর্ণনা করা হয় কারণ অন্য যেকোনো শহরের তুলনায় বেইজিংয়ে বেশি সংখ্যক বিলিয়নেয়ার বাস করেন। সংস্কৃতি, অর্থ, অর্থনীতি, ব্যবসা, বিজ্ঞান এবং প্রযুক্তি বেইজিংকে চীন এবং বিশ্বের জন্য একটি সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্র করে তুলেছে।
১০. ওসাকা: ১ কোটি ৯২ লাখ ২২ হাজার ৬৬৫ জনসংখ্যা নিয়ে ওসাকা এই তালিকায় স্থান করে নেয়া দ্বিতীয় জাপানি শহর। এটি জাপানি সংস্কৃতি, অর্থ এবং গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসাবে বিবেচিত হয়। ওসাকা ক্যাসেল এবং দেশের প্রাচীনতম বৌদ্ধ মন্দিরগুলির মধ্যে অন্যতম শিতেনো-জি সহ জাপানের ইতিহাসের গুরুত্বপূর্ণ এলাকাগুলির আবাসস্থল ওসাকা। সূত্র : ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ, মডার্নমেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনবহুল শহর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ